আনলক ৪ নিয়ে নতুন নিয়ম জারি করল কেন্দ্র সরকার, জেনে নিন নাহলে ভুগতে হতে পারে

ভারত সরকার (Indian Government) শনিবার আনলক ৪ (Unlock 4) এর দিশা নির্দেশ জারি করেছে। এই নিয়ম ৩০ সেপ্টেম্বর পর্যন্ত লাগু থাকবে। স্বরাষ্ট্র মন্ত্রালয়ের নিয়ম মতাবিক, সাত সেপ্টেম্বর থেকে মেট্রো পরিষেবা নিয়ম মাফিক ভাবে খুলবে। আরেকদিকে সামাজিক, অ্যাকাডেমিক, খেলা, মনোরঞ্জন, সাংস্কৃতিক, ধার্মিক, রাজনৈতিক আয়োজন আর অন্য সভা গুলোতে ২১ সেপ্টেম্বর থেকে ১০০ জনকে যুক্ত হওয়ার অনুমতি দেওয়া হবে। যদিও, এরকম আয়োজনে মাস্ক পরা, সামাজিক দূরত্ব বজায় রাখা, থার্মাল স্ক্যানিং আর হাত ধোয়ার জন্য স্যানিটাইজারের ব্যবহার অনিবার্য থাকবে।

২১ সেপ্টেম্বর ২০২০ থেকে ওপেন এয়ার থিয়েটার খোলার অনুমতি দেওয়া হবে। রাজ্য আর কেন্দ্রশাসিত অঞ্চল গুলোর সাথে পরামর্শ করার পর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে স্কুল, কলেজ, শিক্ষা প্রতিষ্ঠান আর কোচিং সংস্থানের জন্য ৩০ সেপ্টেম্বর ২০২০ পর্যন্ত বন্ধ থাকবে। কন্টেনমেন্ট জোনের বাইরে শিক্ষকদের পরামর্শ অনুযায়ী নবম থেকে দ্বাদশ শ্রেণীর পড়ুয়ারা স্বইচ্ছেয় স্কুলে যেতে পারবে। সিনেমা হল, সুইমিং পুল, পার্ক, থিয়েটার (ওপেন এয়ার থিয়েটার বাদে) নিষেধাজ্ঞা জারি থাকবে।

নতুন নিয়ম অনুযায়ী, রাজ্য/কেন্দ্র শাসিত অঞ্চলের সরকার কেন্দ্র সরকারের পরামর্শ ছাড়া কন্টেনমেন্ট জোন বাদে অন্য জায়গায় লকডাউন জারি করতে পারবে না। রাজ্যের মধ্যে আর দেশের মধ্যে কোন যাতায়াতে নিষেধাজ্ঞা জারি থাকবে না। নতুন নিয়মে পরিস্কার জানিয়ে দেওয়া হয়েছে যে, ব্যাক্তি অথবা কোন সামগ্রী এক রাজ্য থেকে অন্য রাজ্যে গেলে কোন নিষেধাজ্ঞা জারি থাকবে না।

৬৫ বছরের বেশি বয়সী মানুষ আর ১০ বছর বয়সের কম বয়সী বাচ্চা এবং গর্ভবতী মহিলাদের বাড়িতেই থাকার আবেদন জানানো হয়েছে। এছাড়াও আরোগ্য সেতু অ্যাপও ব্যবহার করার আবেদন জানানো হয়েছে। এছাড়াও সামাজিক দূরত্ব এবং মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে। যত্রতত্র থুতু না ফেলার নির্দেশিকা জারি করা হয়েছে। এই আইন ভাঙলে তাঁকে জরিমানা দিতে হবে।