in , , , ,

আমাদের কাছে উপযুক্ত খাবার,অস্ত্র কিছুই ছিল না। কিন্তু ভারত মাতার কথা ভেবে যুদ্ধ করে জয়লাভ করেছি: কার্গিল যুদ্ধের নায়ক।

এখন থেকে ঠিক 19 বছর আগে এইরকম সময় কার্গিল যুদ্ধ হয়েছিল। সেই যুদ্ধে পাহাড়ের উপর অনেক ভারতীয় সেনা জাওয়ানের প্রাণ গিয়েছিল। সেনারা নিজেদের প্রাণ দিয়ে ভারতমাতা কে রক্ষা করেছিল। সেনাবাহিনীর সেই আত্মবলিদান কোনো দিন বলে শেষ করা সম্ভব নয়। কিন্তু আজ আপনাদের সামনে তুলে ধরব ভারত সেই যুদ্ধে প্রথম জয় কেমন করে ছিনিয়ে এনেছিল।

মেজর সোনম ওয়ানচুক সেই সময় বাড়ি এসেছিলেন কিন্তু যুদ্ধের খবর পেয়ে তাকে ফিরে যেতে হয়। উনি সেখানে গিয়ে মাত্র 30 জনের একটা দল নিয়ে বেড়িয়ে পড়েন যুদ্ধের উদ্দেশ্যে। সেই সময় কোনো তথ্য ছিল না ভারতীয় সেনাবাহিনীর কাছে।

কিন্তু তার সত্ত্বেও উনি এগিয়ে গিয়ে শত্রুদের মোকাবিলা করেন এবং ভারতীয় সেনার হাতে মৃত্যু হয় পাকিস্তানী সেনার। অবশেষে অনেক যুদ্ধের পর ভারতীয় সেনাবাহিনীর পায় সাফল্য। প্রথম জয় আসে ভারতের কাছে।
যুদ্ধের পর উনি জানান যে আমাদের কাছে উপযুক্ত অস্ত্র ছিল না, খাবার ছিল না, পাহাড়ের উচ্চতায় নিশ্বাস নিতে অসুবিধা হচ্ছিল। কিন্তু ভারত মাতার কথা ভেবে আমরা লড়াই চালিয়ে যায় এবং সাফল্য অর্জন করি।
#অগ্নিপুত্র

What do you think?

0 points
Upvote Downvote

লোকসভা নির্বাচনে বড় জয়ের লক্ষ্যে এবার জম্মু কাশ্মীরে প্রচার অভিযানে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। জেনে নিন পরিকল্পনা।

চ্যালেঞ্জ! মুখ্যমন্ত্রীর ক্ষমতা থাকলে লোকসভায় মুর্শিদাবাদের দাঁড়িয়ে দেখাক। হাসতে হাসতে হারিয়ে দেব: অধীর রঞ্জন চৌধুরী।