এবার মনমোহন সিং পর্যন্ত স্বীকার করে নিলেন যে, এই বাজেট লোকসভা নির্বাচনে বিজেপির পক্ষে যাবে।

ভারতবর্ষের প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং জানিয়েছেন যে এই বাজেট সম্পূর্ণভাবে লোকসভা নির্বাচনকে মাথায় রেখে ঘোষণা করা হয়েছে। তবে তিনি যতই বিজেপির বিরুদ্ধে এরকম কথা বলুক না কেন অবশেষে তিনি এটা মেনে নিতে বাধ্য হলেন যে এই বাজেট লোকসভা নির্বাচনে ব্যাপক সাড়া ফেলে দেবে।

এবার মোদি সরকারের বাজেটে বিশেষ ভাবে গুরুত্ব দেওয়া হয়েছে কৃষক সম্প্রদায় এবং মধ্যবিত্ত শ্রেণীকে। এই বাজেটে দেশের কৃষক সম্প্রদায় এবং মধ্যবিত্তদের জন্য বিশেষ সুবিধা করে দেওয়া হয়েছে। এছাড়াও সংখ্যালঘুদের এবং তপশিলি জাতি ও উপজাতিদের উন্নয়নের ক্ষেত্রে বিনিয়োগ অনেক গুণ বাড়িয়ে দেওয়া হয়েছে। এছাড়াও সব থেকে গুরুত্বপূর্ণ ভাবে নজর দেওয়া হয়েছে দেশের প্রতিরক্ষার দিকে। মোদি সরকারের এই বাজেট ঘোষনার ফলে প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং মনে করছেন যে মধ্যবিত্ত শ্রেণী এবং কৃষক শ্রেণীর মধ্যে এই বাজেট ব্যাপক প্রভাব ফেলবে এবং এর ফলাফল লোকসভা নির্বাচনে বিজেপির পক্ষে যাবে।

এবার বাজেট ঘোষনার সময় দেশের অর্থমন্ত্রী পীযূষ গোয়েল জানিয়েছেন যে এই বাজেট দেশের উন্নয়নের বাজেট। দেশের সাধারণ মানুষের সুবিধার জন্য বাজেট। সেই জন্য এবার বাজেটে বিশেষ ঘোষণা ৫ লক্ষ টাকা পর্যন্ত আয় করলে সে ক্ষেত্রে কোনো আয় কর দিতে হবে না। এছাড়াও দু একর পর্যন্ত জমি থাকলে তাদেরকে ৬ হাজার টাকা আর্থিক সহায়তা দেওয়া হবে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে।

এছাড়াও মধ্যবিত্তদের এবং কৃষক সম্প্রদায় ছাড়াও সংখ্যালঘু বিভিন্ন গোষ্ঠী কে এই বাজেট এর মাধ্যমে ব্যাপক সুবিধা করে দিয়েছে কেন্দ্রের মোদি সরকার। আর এইসব নানান দিক গুলি বিচার-বিবেচনা করে ভারতবর্ষের প্রাক্তন প্রধানমন্ত্রী তথা কংগ্রেসের নেতা মনমোহন সিং মনে করছেন যে এর ফলে বেশ সুবিধাজনক স্থিতিতে পৌঁছে যাবে বিজেপি সরকার। এবং এর প্রভাব লোকসভা নির্বাচনে বিজেপির দিকে ঝুঁকে যাবে।
#অগ্নিপুত্র