দেশনতুন খবররাজনৈতিক

কংগ্রেসের মহাজোট ভেঙ্গে যেতে চলেছে। কংগ্রেস কে ছেড়ে একা লড়াই করার কথা ভাবছে জেডিইউ।

জটিলতাহীন জোট সরকার যে সম্ভব নই তা আরো একবার প্রমান করল কংগ্রেস-জেডিএস জোট। সরকার তৈরির সময় কংগ্রেসের সব শর্ত মেনে নিয়েছিল জেডিএস। যা এখন তারা ভুলে গেছে।

লোকসভা, মন্ত্রিসভা ও পুরসভার ৬৬ শতাংশ আসন নেবে কংগ্রেস আর ৩৩ শতাংশ আসন পাবে জেডিএস। অর্থাৎ ২:১। কিন্তু এখন দেবগৌরা জানিয়েছেন লোকসভা ভোটে কংগ্রেসের শর্ত মানা সম্ভব নয়। তার বক্তব্য বড় দলের চাপের কাছে আমরা নিজেদের অস্তিত্ব ধ্বংস করতে পারি না।

দেবগৌরা জানিয়েছেন প্রয়োজনে কংগ্রেসের বিরুদ্ধেই পার্থী দেব আমরা। লোকসভায় কংগ্রেসের মোট আসন সংখ্যা ২৮। ১০ টি আসন নেবে জেডিএস ও ১৮ টি আসন নেবে কংগ্রেস এমন ঠিক হয় প্রথমে। এখন ওই ১০ টি আসনের বেশি আসন চাই জেডিএসের মন্ত্রীসভা।

পাশাপাশি চিক্কাবালুপুরা কেন্দ্রটিতে বিজেপির শক্তি কম,তাই এই আসনটি কব্জা করতে চাইছেন দেবগৌরারা।কিন্তু ওই কেন্দ্রের সাংসদ কংগ্রেস পার্থী বিরপ্পা মইলি।তাই এখন এই আসনটি ছাড়তে রাজি নই কংগ্রেস। অথচ জেডিএসের একজনকে লোকসভায় পাঠানোর জন্য দেবগৌরার একমাত্র সম্ভাব্য পথ ওই আসনটি।

আঞ্চলিক দলগুলির সঙ্গে আসনের জন্য; তৈরি হওয়া জোট যাতে বিশাল আকার না নেই তার জন্য, কংগ্রেসের হয়ে হয়ে গলা ফাটাচ্ছেন ডিএমকে নেতা এমকে স্টালিন।
জানুয়ারী মাসে দিল্লীতে বৈঠক করবেন বিজেপি বিরোধী নেতারা যাতে তারা জোট সুনির্দিষ্ট ভাবে পরিচালনা করতে পারে।

Close