Connect with us

চিকিৎসা

ক্যান্সারের থাবা এবার রোশন পরিবারে। হৃত্বিক রোশন নিজে জানালেন অসুস্থতার কথা।

Published

on

দিন দিন বলিউডের ক্যান্সারের প্রকোপ বেড়ে চলেছে। ক্যান্সারের ছোবলে আক্রান্ত হচ্ছেন একের পর এক তারকা বলিউডি তারকা। এবার ইমরান খান, সোনালী বেন্দ্রের পর আরেক বলিউডি সুপারস্টার ক্যান্সার আক্রান্ত হয়েছেন। আর এই খবর ছড়িয়ে পড়তেই চারিদিকে এই মুহূর্তে হুলুস্থূলুস বেঁধে গিয়েছে।

এবার বলিউডে অন্যতম সুপারস্টার হৃত্বিক রোশনের বাবা অর্থাৎ অন্যতম সেরা পরিচালক রাকেশ রোশন আক্রান্ত হয়েছেন ক্যান্সারে। আর এই খবর জানিয়েছেন হৃত্বিক রোশন নিজে। তিনি এইদিন ইনস্টাগ্রামে একটা ছবি পোস্ট করে তার বাবার অসুস্থতার কথা জানিয়েছেন। তিনি এটাও জানিয়েছেন যে তার বাবার ক্যান্সার হয়েছে গলায় অর্থাৎ গলার ক্যান্সারে আক্রান্ত বিখ্যাত পরিচালক রাকেশ রোশন।

এই দিন হৃত্বিক রোশন আরও জানিয়েছেন। তিনি জানিয়েছেন যে গত দুসপ্তাহ আগে তার বাবার ক্যান্সারের খবরটি ধরা পড়ে এবং তারপর থেকেই জোরকদমে শুরু হয়ে গিয়েছে চিকিৎসা। তিনি এটাও বলেন যে তার বাবার ক্যান্সার এই মুহূর্তে প্রথম স্টেজে রয়েছে। এবং তার সুস্থতার ব্যাপারে হৃত্বিক রোশন খুবই আশাবাদী কারণ তিনি জানিয়েছেন যে তার বাবা হচ্ছেন একদম শক্ত হৃদয়ের মানুষ অর্থাৎ তার বাবার মানসিক জোর চরম। আর মানসিক জোর এর জন্যই তার বাবা খুব দ্রুত সুস্থ হয়ে উঠবেন বলে তিনি জানিয়েছেন।

সম্প্রতি বলিউডের বিখ্যাত অভিনেতা আয়ুষ্মান খুরানার স্ত্রীর স্তন ক্যান্সারে আক্রান্ত হয়েছেন এবং তার চিকিৎসা চলছে এই ব্যাপারে স্পষ্ট ধারণা জানান আয়ুষ্মান খোরানা নিজে। এবং তিনি তার ইনস্টাগ্রামে একটি ছবি পোস্ট করে তার স্ত্রীর দ্রুত সুস্থতার কামনা করেন। এর পাশাপাশি অভিনেত্রী নাসিফা আলীও ক্যান্সারে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন।

অন্যদিকে বলিউডের আরেক বিখ্যাত অভিনেতা ইরফান খান দীর্ঘদিন ধরে ক্যান্সার আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় রয়েছেন লন্ডনে। তিনি তার সমস্ত চিকিৎসা সেখানে করাচ্ছেন বলে জানা গিয়েছে।
#অগ্নিপুত্র

চিকিৎসা

দারুন সিদ্ধান্ত কেন্দ্রীয় সরকারের! এক ধাক্কায় ৮৭ শতাংশ কমে গেল ক্যান্সারের ওষুধের দাম।

Published

on

দেশের সরকারে যেদিন থেকে নরেন্দ্র মোদি সরকার এসেছে সেদিন থেকেই একের পর এক দেশপ্রেম মূলক অর্থাৎ সাধারণ জনগণের যেটাই ভাল হয় সেই রকম সিদ্ধান্ত নিয়ে চলেছে কেন্দ্রীয় সরকার। আর তার ফলাফল ভারতবর্ষের মানুষ ক্রমাগত পেয়ে যাচ্ছে। একের পর এক জনকল্যাণমুখী সিদ্ধান্ত নিয়ে এই মুহূর্তে ভারতবর্ষের নয়নের মণি হয়ে উঠেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। উনি শুধু একজন পলিটিক্যাল লিডার হিসেবেই নন উনি একজন দেশপ্রেমিক মানুষ হিসেবেও ভারতবর্ষের জনগণের কাছে পরিচিত।

এবার মোদি সরকার দেশের অসুস্থ ক্যান্সার রোগীদের জন্য একটা বড় সিদ্ধান্ত নিয়ে নিলেন। মোদি সরকারের এই সিদ্ধান্তের জন্য এক ধাক্কায় ৮৭ শতাংশ কমে গেল বিভিন্ন ওষুধের এর দাম। এর আওতাভুক্ত রয়েছে ৩৯০ টি ওষুধ। যেগুলির দাম অনেকটা কমে গেছে। ওষুধ গুলির দাম সরকারের নিয়ন্ত্রণের বাইরে ছিল। তাই গত বছর কেন্দ্র সরকার সিদ্ধান্ত নেন যে ক্যান্সারের ঔষধ তৈরি হয় এই রকম যৌগ গুলির দাম কমিয়ে দেওয়া হবে, আর তারই সুফল পাওয়া গেল এবার ওষুধের দামে। যার ফলে অত্যন্ত সুবিধা হল ক্যান্সার রোগীদের।

গত বছর ২৭ শে ফেব্রুয়ারি কেন্দ্র সরকার সিদ্ধান্ত নেন যে ক্যান্সারের ওষুধ তৈরি হয় এই রকম বিভিন্ন যৌগ গুলির দাম কম করে দেওয়া হবে। আর তার ফলেই এক ধাক্কায় একেবারে ৮৭ শতাংশ কমে গেল বিভিন্ন ওষুধের দাম। অর্থাৎ আগে যে ঔষধটি কিনতে হত ১০০ টাকা দিয়ে এখন সেটি মাত্র ১৩ টাকায় পাওয়া যাবে।

গত ৮ ই মার্চ থেকে নতুন দাম কার্যকর হয়ে গিয়েছে। এর ফলে প্রায় ২২ লক্ষ ক্যান্সার রোগীর সাহায্য হলো বলে মনে করা হচ্ছে এবং তাদের ৮০০ কোটি টাকা সাশ্রয় হয়েছে। আর মোদী সরকারের এই রকম সিদ্ধান্তকে বিভিন্ন ক্যান্সার রোগী এবং তাদের আত্মীয়রা যুগান্তকারী বলে মনে করছেন।
#অগ্নিপুত্র

Continue Reading

আন্তর্জাতিক

আয়ুষ্মান ভারত প্রকল্পের জন্য এবার বিল গেটস শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে।

Published

on

কিছুদিন আগে মোদী সরকারের আয়ুষ্মান ভারত প্রকল্পের 100 দিন পূর্ন হয়েছে। এর ফলে সমগ্র দেশ জুড়ে খুশির মহল সৃষ্টি হয়েছে কারণ এই প্রকল্পের দ্বারা উপকৃত হয়েছেন দেশের অনেক মানুষ। আর এবার এই প্রকল্পের সফলতা দেখে মোদী সরকার কে ধন্যবাদ জানালেন বিশ্বের সবচেয়ে ধনী ব্যাক্তি বিল গেটস। উনি টুইট করে জানিয়েছেন যে, মোদী সরকারের এটা একটা যুগান্তকারী পদক্ষেপ। এর ফলে ভারতবর্ষের অনেক গরিব পরিবার সুচিকিৎসার সুবিধা পেয়েছেন। এটা দেখে আমি অত্যন্ত খুশি।

উনার টুইটের পরই কেন্দ্রীয় মন্ত্রী জেপি নাড্ডা টুইট করে মাইক্রোসফটের প্রতিষ্ঠতাকে জানান যে, দেশের 6 লক্ষ 85 হাজার মানুষ এই প্রকল্পের সুবিধাভুক্ত। যত দিন যাবে ততই এর সুবিধা ভুক্ত মানুষের পরিমাণ বাড়তে থাকবে বলে উনি জানিয়েছেন। সেই সাথে উনি আরও জানিয়েছেন, উনি এইদিন টুইট করে বিল গেটস কে বলেন যে, এই প্রকল্পের অন্তর্ভুক্ত মানুষজনকে বিনামূল্যে স্বাস্থ্য সুবিধা দেওয়ার পাশাপাশি দেওয়া হয় বিনামূল্যে পরিবহন, ওষুধ ইত্যাদি।
#অগ্নিপুত্র

Continue Reading

চিকিৎসা

দেহের রোগ কে কাঁচকলা দেখাতে নিয়ম করে খান কলা। জেনে নিন কি বলছেন বিজ্ঞানীরা।

Published

on

বয়স বেড়ে চলেছে দিনের পর দিন। শরীরের জোর ক্রমশ কমে আসছে। কাজে মন বসছে না। তাহলে উপায় কি? এই সবের থেকে মুক্তি পাওয়ার কি কোনো উপায় নেই? আছে উপায় আছে। জেনে নিন কি উপায়। কলা খান তাহলেই ফিরবে শরীরের হারিয়ে যাওয়া ক্ষমতা।

বিভিন্ন বিজ্ঞানীরা গবেষণার মাধ্যমে জানিয়েছেন যে, বয়স বাড়ার সাথে সাথে মানুষের শরীরে পটাশিয়ামের মাত্রা কমে যায়। আর এর ফলেই নানান অসুখের সৃষ্টি হয়। পটাশিয়াম কমে যাওয়ায় ফলে রক্তচাপ নিয়ন্ত্রণে অসুবিধা হয়। স্টোকের সম্ভবনা বেড়ে যায়।

তাই বিজ্ঞানীরা দাবি করেছেন যে, যদি কোনো মানুষ নিয়ম করে রোজ কলা খেতে পারে তাহলে তার কোনো দিন স্টোক হবে না। এছাড়াও যদি কেউ ধূমপান ছাড়তে চান তাহলে অবশ্যই খান কলা। এর ফলে নানান উপকার পাবেন।
#অগ্নিপুত্র

Continue Reading

Trending