in , , ,

জেনে নিন হাওড়া ব্রীজের নানা অজানা তথ্য। ঠিক কি কারণে তৈরি করা হয়েছিল হাওড়া ব্রীজ।

কলকাতার নাম উঠলে প্রথমেই যে নামটি সবার সামনে ফুটে ওঠে সিটি হল কলকাতা চির ঐতিহ্য হাওড়া ব্রিজ। হাওড়া ব্রিজ এর রয়েছে অনেক ঐতিহাসিক ঘটনা। হাওড়া ব্রিজ ইংরেজ আমলে তৈরি হয় এটি তৈরি করতে লেগেছিল তিনজন উন্নত মানের আর্কিটেকের সাহায্য। তারা অক্লান্ত পরিশ্রম করে অবশেষে হাওড়া ব্রিজ কে দাঁড় ছিল গঙ্গা নদীর উপর।

এই ব্রীজটি যখন তৈরি হয়েছিল তখন বৃষ্টিতে একটিও নাট বল্টু ব্যবহার করা হয়নি এবং টাটা স্টিলের সাহায্যে ব্রীজটি তৈরির কাজ সম্পূর্ণ হয়েছিল। আপনাদের একটা বিশেষ তথ্য দিয়ে রাখি যখন হাওড়া ব্রিজ যখন তৈরি হয়েছিল তখন এটি ছিল সমগ্র বিশ্বের মধ্যে তৃতীয় ঝুলন্ত ব্রিজ কিন্তু বর্তমানে এটি স্থানে পৌঁছেছে সপ্তম স্থানে।

এই হাওড়া ব্রিজ হলো পৃথিবীর সবথেকে ব্যস্ততম ব্রীজ। কারণ এই ব্রীজটিতে প্রত্যেকদিন এক লক্ষ যানবাহন এবং 5 থেকে 10 লক্ষ মানুষ দৈনিক পারাপার করে। এমনকি এই ব্রীজটি এতটাই জনপ্রিয় যে বিভিন্ন বাংলা এবং হিন্দি সিনেমায় এই হাওড়া ব্রিজ কে দেখানো হয়েছে বারেবারে। তাই আপনারা যারা কলকাতা ঘুরতে আসেন তাদের কাছে একটাই অনুরোধ কলকাতায় এসে হাওড়া ব্রীজ পরিদর্শন করে যাবেন। কারণ এটি হচ্ছে পৃথিবীর অন্যতম সৌন্দর্য একটি নিদর্শন এবং ভারতবর্ষের গর্ব।
#অগ্নিপুত্র

What do you think?

0 points
Upvote Downvote

নিজের হাতে তৃণমূল কংগ্রেস কে গড়েছি তাই আমি চাইলেই একা হাতে ধ্বংস করতে পারি তৃণমূলকে। – মুকুল রায়

দেশের উন্নয়নের জন্য এবার মোদীজির হয়ে প্রচার করছেন “মহাত্মা গান্ধী।” জেনে নিন আসল ঘটনা।