ধিক্কার কংগ্রেস! মধ্যপ্রদেশে ২ লক্ষ টাকা কৃষিঋণ মুকুবের নামে মাত্র ১৩ টাকা ছাড়। চরম সংকটে কৃষকরা।

0
36

মধ্যপ্রদেশের বিধানসভা নির্বাচনের আগে কংগ্রেস এই আশা দিয়েছিল কৃষকদের যে তাদের পুরোপুরি ভাবে ঋণ মুখুব করে দেবে কংগ্রেস সরকার। পুরোপুরি মুকুব না করলেও অন্তত দু লক্ষ টাকা করে প্রতিটা কৃষকের ঋণ মুকুব করা হয়ে যাবে। কিন্তু ভোটে জেতার পরে কংগ্রেসের মুখে শোনা গেল এক অন্যরকম সুর। জানা গিয়েছে যে কংগ্রেসের তরফ থেকে দু লক্ষ টাকার বদলে মাত্র ১৩ টাকা করে ঋণ মুকুব এর কথা ঘোষণা করা হয়েছে।

এই দিন মধ্যপ্রদেশের দুই কৃষক যারা কৃষি ঋণ মুকুব এর আশায় ফর্ম ফিলাপ করেছিলেন। তারা এই দিন গ্রাম পঞ্চায়েতে গিয়ে জানতে পারেন যে তাদের কুড়ি হাজার টাকা ঋণ ছিল এবং সেই ঋণ থেকে মাত্র ৭ টাকা এবং ১৩ টাকা ঋণ মুকুব করা হয়েছে। এরপরই তাদের মাথায় যেন আকাশ ভেঙ্গে পড়ল।

তারা এরপর সংবাদমাধ্যমকে একটা সাক্ষাৎকারে জানিয়েছেন যে আমরা কংগ্রেসকে এনেছিলাম কৃষি ঋণ মুকুব হবে এই আশায়। কিন্তু সরকার গঠনের পরে কংগ্রেস আমাদের সাথে পুরোপুরিভাবে ঠাট্টা তামাশা শুরু করেছে। ভোটের আগে দু লক্ষ টাকা ঋণ মুকুব করে দেওয়ার কথা জানিয়েছিল কিন্তু এখন সরকার গঠনের পরে জানিয়েছে যে মাত্র ১৩ টাকা করে মুকুব হবে। এর ফলে মধ্যপ্রদেশের কৃষকরা এই মুহূর্তে চরম দূর্দশার মধ্যে রয়েছে এবং অনেকে নিজের জীবন পর্যন্ত দিয়ে দেবেন এই সিদ্ধান্তে অনড় রয়েছেন।
#অগ্নিপুত্র