নতুন রেকর্ড গড়ল ভারত, গ্লোবাল ইনোভেশন ইনডেক্সের প্রথম ৫০ এ করে নিল স্থান

জগত সভায় শ্রেষ্ঠ আসন লাভের দিকে বেশ কয়েক ধাপ এগিয়ে গেল ভারত (India)। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra modi) সময় কালে ভারত উন্নতির শিখরে ধীরে ধীরে এগিয়ে চলেছে। তারই দৃষ্টান্ত মিলল আরও একবার।

প্রকাশিত হল বিশ্বের উদ্ভাবনী সূচকের তালিকা
বুধবার ওয়ার্ল্ড ইনটেলেকটুয়াল প্রোপার্টি অর্গানাইজেশন, কর্নেল ইউনিভার্সিটি এবং ইনসেড বিজনেস স্কুল বিশ্বের উদ্ভাবনী সূচকের তালিকা প্রকাশিত করেছে। তালিকায় রয়েছে বিশ্বের মোট ১৩১ টি দেশ।

কোথায় আছে ভারতের স্থান?
এই তালিকায় অনেক দেশকে পেছনে ফেলে একলাফে ৪ ধাপ এগিয়ে ভারত উঠে এসেছে ৪৮ তম স্থানে। অর্থাৎ এই তালিকায় থাকা সেরা ৫০ টি দেশের মধ্যে জায়গা করে নিয়েছে‌ মোদীর দেশ ভারত। ভারতের এই স্থান মধ্য ও দক্ষিণ এশিয়ার দেশগুলির মধ্যে শীর্ষে রয়েছে বলেই জানা গিয়েছে।

এখানেই শেষ নয়, নিম্ন ও মধ্য আয়ের অর্থনীতির দেশের বিচারের ভারত রয়েছে ৩ নম্বর স্থানে। পাশাপাশি সার্ভিস এক্সপোর্ট, গর্ভমেন্ট অনলাইন সার্ভিস, ইনফর্মেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি, গ্র্যাজুয়েটস ইন সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং-এ ভারতের স্থান ১৫। ধীরে ধীরে সাফল্যের চূড়ায় এগোচ্ছে ভারত।

অভিভূত কেন্দ্রীয় মন্ত্রী
দেশবাসীর পাশাপাশি ভারতের এই সাফল্যে অভিভূত দেশের কেন্দ্রীয় মন্ত্রী পীযুষ গোয়েলও। অভাবনীয় গতিতে ভারত এগিয়ে চলছে- একথা নিজেই ট্যুইট করে জানান তিনি।

অন্যান্য দেশের অবস্থান
প্রসঙ্গত, ওয়ার্ল্ড ইনটেলেকটুয়াল প্রোপার্টি অর্গানাইজেশনের এই তালিকা প্রকাশিত হয় দেশের আয় হিসাব করে। তাই যে দেশের আয় যত বেশি, তারা এই তালিকায় প্রথম সারিতেই রয়েছে। এই তালিকায় প্রথম দশে রয়েছে- সুইৎজারল্যান্ড, সুইডেন, আমেরিকা, ব্রিটেন এবং নেদারল্যান্ড।