Connect with us

চিকিৎসা

বাতকর্মে আর লজ্জা নয়। ক্যান্সারের ঝুঁকি কমে বাতকর্মের গন্ধে। দেখুন কি বলছেন গবেষকরা।

Published

on

বাতকর্ম এটা এমন একটা জিনিস যেটা আমাদের প্রত্যেক মানুষেরই কম বেশী হয়ে থাকে। কিন্তু অনেক সময় এই বাতকর্মের জন্য আমাদের অনেক অস্বস্তিকর পরিস্থিতির মধ্যে পড়তে হয়। ঘর ভর্তি লোকের সামনে বা অফিসের কোন দরকারই মিটিং বা পাবলিক প্লেসে যদি বাতকর্ম হয়ে যায় তাহলে আমরা অনেকেই চরম লজ্জার মধ্যে পড়ে যায়। কিন্তু এই লজ্জার মধ্যেও একটা খুশির খবর দিলেন বৈজ্ঞানিকরা। তারা জানালেন যে আর বাতকর্মের জন্য মানুষকে লজ্জা পেতে হবে না, এবার লজ্জার দিন শেষ। এবার এই বাতকর্মই বলে দেবে আপনার শরীর কতটা সুস্থ আছে কিংবা আপনি অসুস্থ কিনা? আসুন এই ব্যাপারে বিস্তারিত জেনে নেওয়া যাক।

ডেনমার্কের এক গবেষক জানিয়েছেন যে বাতকর্ম এলে সেটা কখনো চেপে রাখতে নেই। সেটা চেপে রাখলে তা আমাদের শরীরের ক্ষতি করে তাই বাতকর্ম হলে সেটা করে ফেলা উচিত তা সে যত লজ্জার মুখে পড়তে হোক না কেন। এছাড়াও তিনি জানিয়েছেন যে যারা বেশি স্বাস্থ্যকর এবং ভাল-মন্দ খাবার দাবার খায় তাদের এই বাতকর্ম হবার প্রবণতা বেশি এবং যারা কোনো কারণবশত একটু কম স্বাস্থ্যকর খাবার-দাবার সেবন করেন তাদের শরীরে বাতকর্মের প্রবণতা কম। তাই এই বাতকর্ম শরীরের পক্ষে খুব ভালো কারণ এটাই বলে দেবে আপনার শরীর সুস্থ আছে কিনা? এমন কি শরীরের অনেক রোগ পর্যন্ত এই বাতকর্ম নিয়ন্ত্রণ করে ফেলে।

এছাড়াও বেশ কয়েকটি চমকপ্রবন তথ্য বিজ্ঞানীরা আমাদের সামনে এনেছেন।
যথা:-
১) একজন সুস্থসবল মানুষ ১২ বার বাতকর্ম করেন প্রতিদিন।

২) এই বাতকর্ম ঘুমের সময় বেশি হয়।

৩) ঘন্টায় ১১ কিমি গতিবেগ মানুষের বাতকর্ম হয়।

৪) মহিলারা পুরুষদের থেকে কম বাতকর্ম করে।

এছাড়া ইংল্যান্ডের বেশ কয়েকজন গবেষক জানিয়েছেন যে বাতকর্মের মাধ্যমে যে গ্যাস নির্গত হয় তার ফলে হার্ট আ্যটক, স্টক এমনকি ক্যান্সার পর্যন্ত ঠিক হয়ে যায়।

তাই এবার থেকে নিসংকচে বাতকর্ম করুন এবং সুস্থ থাকুন।
#অগ্নিপুত্র

Continue Reading

আন্তর্জাতিক

আয়ুষ্মান ভারত প্রকল্পের জন্য এবার বিল গেটস শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে।

Published

on

কিছুদিন আগে মোদী সরকারের আয়ুষ্মান ভারত প্রকল্পের 100 দিন পূর্ন হয়েছে। এর ফলে সমগ্র দেশ জুড়ে খুশির মহল সৃষ্টি হয়েছে কারণ এই প্রকল্পের দ্বারা উপকৃত হয়েছেন দেশের অনেক মানুষ। আর এবার এই প্রকল্পের সফলতা দেখে মোদী সরকার কে ধন্যবাদ জানালেন বিশ্বের সবচেয়ে ধনী ব্যাক্তি বিল গেটস। উনি টুইট করে জানিয়েছেন যে, মোদী সরকারের এটা একটা যুগান্তকারী পদক্ষেপ। এর ফলে ভারতবর্ষের অনেক গরিব পরিবার সুচিকিৎসার সুবিধা পেয়েছেন। এটা দেখে আমি অত্যন্ত খুশি।

উনার টুইটের পরই কেন্দ্রীয় মন্ত্রী জেপি নাড্ডা টুইট করে মাইক্রোসফটের প্রতিষ্ঠতাকে জানান যে, দেশের 6 লক্ষ 85 হাজার মানুষ এই প্রকল্পের সুবিধাভুক্ত। যত দিন যাবে ততই এর সুবিধা ভুক্ত মানুষের পরিমাণ বাড়তে থাকবে বলে উনি জানিয়েছেন। সেই সাথে উনি আরও জানিয়েছেন, উনি এইদিন টুইট করে বিল গেটস কে বলেন যে, এই প্রকল্পের অন্তর্ভুক্ত মানুষজনকে বিনামূল্যে স্বাস্থ্য সুবিধা দেওয়ার পাশাপাশি দেওয়া হয় বিনামূল্যে পরিবহন, ওষুধ ইত্যাদি।
#অগ্নিপুত্র

Continue Reading

Trending