ভারতের চাপের ফলে এবার পাকিস্তান কে “ন‍্যাটো বহির্ভূত মিত্র” তালিকা থেকে বাদ দিতে চলেছে আমেরিকা প্রশাসন।

ফের একবার পাকিস্তান আন্তর্জাতিক মঞ্চে জরালো ধাক্কা খেল। মার্কিন যুক্তরাষ্ট্র তাদের “ন‍্যাটো বহির্ভূত মিত্র” তালিকা থেকে এবার সরাসরি বাদ দিতে চলেছেন পাকিস্তানের নামটি।

আমেরিকার ক্ষমতায় ডোনাল্ড ট্রাম্প আসার পরেই তিনি বারবার পাকিস্তানের বিরুদ্ধে সুর চড়িয়েছেন। এমনকি ভারত জাতীয় স্তরে পাকিস্তানের বিরুদ্ধে চাপ সৃষ্টি করার ফলে আমেরিকা সে বিষয়ে বাড়তি নজর দিয়ে দেখেছেন। এবং সেজন্যই পাকিস্তানের সমস্ত রকম অনুদান বন্ধ করে দিয়েছেন আমেরিকা প্রশাসন।

আর এবার “ন‍্যাটো বহির্ভূত মিত্র” তালিকা থেকে পাকিস্তানের নাম বাদ দিতে চলেছে ট্রাম্প প্রশাসন। আর এরফলে বেশ চাপে পড়ে যাবে পাকিস্তান আন্তর্জাতিক কূটনৈতিক দিক দিয়ে।

আমেরিকা প্রশাসন পাকিস্তানের বিরুদ্ধে অভিযোগ এনেছে যে পাকিস্তান কে বার বার বারন করার পরও পাকিস্তান সন্ত্রাস দমনে কোন বিশেষ ভূমিকা গ্রহণ করেনি। অফুরন্ত সন্ত্রাসবাদ কে সাহায্য করেছে পাকিস্তান সরকার। এমনকি আফগানিস্তানের যাতে ক্ষতি হয় সেই জন্য পাকিস্তান সন্ত্রাসীদের সাহায্য করেছে।

তাই আমেরিকা প্রশাসন জানিয়ে দিয়েছে যে সন্ত্রাসের রাঘব বোয়ালদের বিরুদ্ধে এবার যদি পাকিস্তান যথাযথ ব্যাবস্থা না নেই তাহলে সরাসরি পাকিস্তান কে “ন‍্যাটো বহির্ভূত মিত্র” তালিকা থেকে বাদ দিয়ে দেওয়া হবে। যদিও এই ব্যাপারে চুড়ান্ত সিদ্ধান্ত নেবেন আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
#অগ্নিপুত্র