মোদী সরকারের দূর্দান্ত পদক্ষেপ, ৭ম পে কমিশনে কর্মচারীরা পাবেন এই অসাধারণ সুবিধা

মোদি সরকারের (modi government)  ডিপার্টমেন্ট অফ পার্সোনেল ট্রেনিং এন্ড ট্রেনিং একটি অফিস মেমোরেন্ডাম দিয়ে জানিয়েছে ৭ম পে কমিশনে (7th pay Commission)  কোনো কর্মচারী যদি অন্য পদ বা ক্যাডারে যুক্ত হন তবে তিনি বেতন সুরক্ষা পাবেন।

মোদি সরকারের তরফ থেকে জানানো হয়েছে,  ৭ম পে কমিশনের অন্তর্ভুক্ত FR 22-B(1) ধারায় এই সুরক্ষা পাবে প্রতিটি সরকারি কর্মচারী। তিনি যদি সমান দ্বায়িত্ব নাও নিয়ে থাকেন তবুও তিনি কম পক্ষে আগের বেতন পাবেন। যার ফলে কোনো অবস্থাতেই কমবে না বেতন। ১ জানুয়ারি ২০১৬ থেকে এই নিয়ম লাগু হবে।

প্রসঙ্গত মূল্যবৃদ্ধির জন্য জীবনযাত্রার মান কমে না যায় তাই বছরে দুবার সরকারি কর্মচারীরা মহার্ঘ ভাতা পেয়ে থাকেন। মূলত মুদ্রাস্ফীতির সঙ্গেই সামঞ্জস্য রেখে এই বর্ধিত ডি এ দেওয়া হয়। তবে শহর, গ্রাম ও মফস্বলের জন্য মুদ্রাস্ফীতির ভিন্ন সংখ্যা নেওয়া হয়। ফলে সেই অনুসারে তারতম্য ঘটে ডিএ-র হিসাবে। পাশাপাশি কখনোই মূল বেতনের ৫০ শতাংশের বেশী ডি এ দেওয়া হয় না।

জেনে নিন ফর্মুলা অনুযায়ী কিভাবে বাড়বে মহার্ঘ ভাতা।

কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য-

DA-এর শতাংশ = {(সর্বভারতীয় কনজিউমার প্রাইস ইনডেক্সের গড় (বেস ইয়ার- ২০০১=১০০) গত বারো মাসের জন্য -১১৫.৭৬)/১১৫.৭৬} x ১০০

রাষ্ট্রায়ত্ত সংস্থার কর্মীদের জন্য-

DA-এর শতাংশ = {(সর্বভারতীয় কনজিউমার প্রাইস ইনডেক্সের গড় (বেস ইয়ার- ২০০১=১০০) গত তিন মাসের জন্য -১২৬.৩৩)/১২৬.৩৩} x ১০০