দেশনতুন খবরমতামতরাজনৈতিক

লোকসভার আগে মহাজোটে বড় ভাঙ্গন। চন্দ্রবাবুর হাত ছাড়লেন রাহুল গান্ধী।

আবার ভাঙ্গনের মুখে জোট সরকার। এবার ভাঙ্গন ধরেছে অন্ধ্রপ্রদেশে। অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডু যিনি একসময় জোটের অন্যতম প্রধান মুখ হিসাবে আত্মপ্রকাশ করেছিলেম সেই চন্দ্রবাবু নাইডু সরকারের সঙ্গে কংগ্রেস মহাজোট থেকে বেরিয়ে এলেন এবং অন্ধ্র প্রদেশ লোকসভা নির্বাচনে একা লড়াই করার কথা জানালেন কংগ্রেসের হাই কমিশনার। কংগ্রেসের হাইকমান্ড এই দিন জানিয়েছেন যে অন্ধ্রপ্রদেশের মোট লোকসভা আসন ২৫ টির মধ্যে ২৫ টিতে লড়াই করবেন কংগ্রেস। কংগ্রেস এখানে জোটের সঙ্গে না গিয়ে একা লড়াই করার কথা ঘোষণা করেছে।

বলে রাখি অন্ধ্রপ্রদেশের একেবারেই জনপ্রিয়তা নেই কংগ্রেসের অন্যদিকে তেলেঙ্গানায় কোন রকম অস্তিত্ব নেই তেলেগু দেশম পার্টির। ওই জন্য এই দিন কংগ্রেসের হাইকমিশনার সিদ্ধান্ত নিয়েছেন যে তেলেঙ্গানা এবং অন্ধপ্রদেশ এ একে অপরের সাথে জোট বন্ধনে যাবেন না কারণ এর ফল দুজনের পক্ষে খারাপ হতে পারে, সেই জন্যই কংগ্রেস এখানে একা লড়াই করার কথা ঘোষণা করেছে।

আর এর ফলে এতদিন ধরে এত জোরজবস্তি, হাঙ্গা-দাঙ্গা করার পরেও কংগ্রেস এবং তেলেগু দশম পার্টির কোন রকম জোট হলো না। এর ফলে রাজনৈতিক বিশেষজ্ঞরা দাবি করছেন যে কাঠ খড় পুড়ল কিন্তু কাজের কাজ হলো না। এর জন্য অন্ধ প্রদেশে বিজেপির বেশ সুবিধা হয়ে গেল সেটা বলাই বাহুল্য।
#অগ্নিপুত্র

Close