ভারতের কয়েকটি রাজ্যে বন্যা হওয়ার জেরে হুহু করে দাম বাড়ছিল পেঁয়াজের। এরপর ভারত সরকার সিদ্ধান্ত নেয় যে, বিদেশে আপাতত আর পেঁয়াজ রপ্তানি করা হবেনা। কথামত কাজ, দেশে পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে রাখতে বিদেশে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয় ভারত। ভারতের এই সিদ্ধান্তে মাথায় হাত পড়ে পাকিস্তান, বাংলাদেশ, নেপাল, দুবাই এর মতো দেশ গুলোর।

বাংলাদেশে প্রতিদিনই হুহু করে বাড়ছে পেঁয়াজের দাম। এখন দাম ৩০০ টাকা কেজি হয়েছে। ভারত সরকারের সিদ্ধান্তে চরম ক্ষুব্ধ বাংলাদেশিরা। তাঁদের এখন একটাই বক্তব্য, আমরা ভারতকে ইলিশ দিলাম, আর ভারত ফারাক্কার গেট খুলে বাংলাদেশে জল ঢুকিয়ে দিলো। এছাড়াও পেঁয়াজের দাম বাড়িয়ে দিলো।

ভারতের পেঁয়াজ রপ্তানি বন্ধ করার পর বৈকল্পিক রাস্তা খুঁজছে বাংলাদেশ। কিন্তু তাতে মিলছেনা কোন উপায়। আরেকদিকে বাংলাদেশের পাবনা জেলার ইশ্বরদীর ১০ টি পরিবার রাগের চোটে নিরামিষ ভোজী হয়ে গেল। প্রাপ্ত খবর অনুযায়ী, এলাকার মৌলবী খবির মোল্লার পরিবার সমেত ৯ টি পরিবার পেঁয়াজের দাম বৃদ্ধির ফলে নিরামিষ ভোজী হয়ে যায়। যদিও তাঁরা কতদিন এরকম ভাবে নিরামিষ খাবে সেটা বলা যাচ্ছেনা। তবে তাঁরা সবরকম আমিষ আহার ছেড়ে দিয়েছেন।