fbpx
নতুন খবরভারতীয় সেনা

বড়খবর! চীন, পাকিস্তানের ঘুম উড়াতে ভারতীয় নৌবাহিনীতে যুক্ত হচ্ছে ১০০ টি টর্পেডো, শিলমোহর দিল মোদী সরকার।

পুলওয়ামা হামলার পর থেকে যত দিন যাচ্ছে পরিস্থিতি ক্রমশ উত্তপ্ত হয়ে উঠছে। এমনকি সেই ভয়াবহ জঙ্গি হামলার পর দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভারতীয় সেনাকে সিদ্ধান্ত নেওয়ার ব্যাপারে পূর্ণ স্বাধীনতা দিয়েছেন। আর তারপর থেকে যুদ্ধের আতঙ্কে কতর হয়ে পড়েছে পাকিস্তান, আর সেই জন্য তারা বারবার বৈঠকে বসছে। আর চারিদিকে যখন এইরকম পরিস্থিতি সেই সময় ভারতীয় নৌসেনা বাড়িয়ে ফেলল নিজেদের শক্তি।

এইদিন প্রতিরক্ষা মন্ত্রকের অনুমোদন পেল ভারতীয় নৌসেনা, এবার নৌসেনার সাথে যুক্ত হবে ১০০ টি টর্পেডো। এই টর্পেডো গুলি যোগ দেবে নৌসেনার স্করপিন ক্লাস সাবমেরিনের সাথে।
প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তরফে এইদিন একটি উচ্চপর্যায়ের বৈঠক করে এই বিশেষ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই সাবমেরিন গুলি কয়েক দিনের মধ্যেই নৌসেনার সাথে যুক্ত হয়ে যাবে বলে সূত্রে খবর।

ফ্রান্সের স্করপিন ক্লাস সাবমেরিন গুলি ভারতবর্ষেই তৈরি হয়েছে এবং এগুলির নাম দেওয়া হয়েছে “কালভেরি ক্লাস।” আইএনএস নামে প্রথম সাবমেরিনটি ইতিমধ্যেই যুক্ত হয়ে গিয়েছে ভারতের নৌবাহিনীর সাথে। আর অন্যান্য যেগুলি বাকি রয়েছে সেগুলির জন্য টর্পেডোর ব্যবস্থা করা হয়েছে। ভারতীয় নৌবাহিনীর সাথে এই টর্পেডোর যুক্ত হওয়ার ফলে নৌবাহিনীর শক্তি আগের তুলনায় অনেক গুন বেড়ে গেল। এরফলে ভারতের সাথে যুদ্ধে নামার আগে দুবার ভাবতে হবে পাকিস্তান এবং তাদের পরম বন্ধু চীনকে।

অপরদিকে ভারতের বায়ুসেনার সাথে এইদিন যুক্ত হল ৫ টন ওজনের ALH MK  lll হেলিকপ্টার। একটি ইঞ্জিন সম্পন্ন এই হেলিকপ্টার উড়তে পারে ২০,০০০ ফুট উচ্চতায়। অধিক উচ্চতা সম্পন্ন কোনো বিশেষ জায়গায় অপারেশন করার জন্য এই বিমানের ব্যবহার করা হবে কারণ এই বিমান দিয়ে খুব দ্রুত কোনো জায়গায় পৌঁছানো সম্ভব। সব মিলিয়ে যুদ্ধকালীন পরিস্থিতিতে ভারতীয় সেনাবাহিনী বেশ জোরদার হয়ে উঠল এই দুটি অত্যাধুনিক অস্ত্র চলে আসার ফলে।
#অগ্নিপুত্র

Open

Close