ভারতীয় সেনাবাহিনীকে আরও বেশি মজবুত করার জন্য ভারতের হাতে আসতে চলেছে S-400। অক্টোবরেই ভারতের অস্ত্র ভাণ্ডারে আসছে S-400।

অবশেষে ভারতের অস্ত্রভান্ডার সম্বৃদ্ধ হতে চলেছে S-400 এর উপস্থিতিতে। যা আগামী বছরের মধ্যেই ভারতের কিছু অস্ত্রভান্ডারে আসতে চলেছে। প্রতিরক্ষামন্ত্রক প্রতিমন্ত্রী সুভাস ব্রক্ষ জানান 2020 সালের অক্টোবর মাসের মধ্যেই রাশিয়ার এই অত্যাধুনিক মিশাইল আসবে ভারতের কাছে। তিনি আরো জানান 2021 এর মধ্যে সব কটি S-400 ভারতে চলে আসবে।

প্রায় 40 হাজার কোটি টাকার বিনিময়ে চুক্তি সাক্ষরিত হয় ভারত এবং রাশিয়ার মধ্যে। S-400 ট্রায়াম্ফ ক্ষেপনাস্ত্রটি 400 কিলোমিটার এলাকা জুড়ে প্রায় 300 টি লক্ষ বস্তূকে চিহ্নিত করবে। পাশাপাশি ছত্রিশ লক্ষ বস্তুকে ধ্বংস করবে।

সুতরাং এই অস্ত্র আসার পর এই মুহূর্তে বিশাল সুরক্ষায় ভারতের নিরাপত্তা। পাক ও চিনা পরমানুর ক্ষেপনাস্ত্র আক্রমনের আতঙ্ক থেকে মুক্ত থাকবে ভারত। দেশের প্রধান পরমানু কেন্দ্র ও সরকারি ভবনগুলি যার ফলে নিরাপদ হবে।

//pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js (adsbygoogle = window.adsbygoogle || []).push({});

এই S-400 এর বিশেষ বৈশিষ্ট্য হল অন্য রাডারে ধরা পড়ে না এমন বিশেষ কিছু স্টিল্থ এয়ারক্রাফটও এই মিশাইলের রাডারে ধরা পড়ে যাবে।

এর ফলে চিন,পাকিস্তান সহ ভারতের শত্রু দেশ গুলিও ভয়ে কাঁপছে। কারন এবার থেকে ভারত কে আক্রমণ করতে গেলে তাদের দুবার ভাবতে হবে।

Related Post

More Stories
এই বিজেপি শাসিত রাজ্যে শুরু হয়ে গেল উচ্চ বর্ণের সংরক্ষণ। জেনে নিন কি বলছেন রাজ্যের মানুষ।