অস্ট্রেলিয়া কে হারিয়ে ইতিহাস সৃষ্টি করল ভারত। গাঙ্গুলী-ধোনি যা পারে নি সেটাই করে দেখালো বিরাট কোহলি।

ভারতবর্ষের মানুষ ক্রিকেট কে সবথেকে বেশি ভালবাসেন। এবং ভারতবর্ষের সবথেকে জনপ্রিয় খেলা হল ক্রিকেট। এমনকি অনেকে ক্রিকেটকে পূজা পর্যন্ত করে থাকেন ভারতবর্ষে। কারণ ক্রিকেট ভারতবর্ষের মানুষকে অনেক কিছু দিয়েছে, সম্মান দিয়েছে ভালোবাসা দিয়েছে এমনকি শত্রু দেশের কাছে মাথা উঁচু করার অধিকার পর্যন্ত অনেক সময় ক্রিকেট আমাদের দিকে থাকে।

কিন্তু ক্রিকেট অনেক কিছু দিলেও একটা জিনিস এখনও পর্যন্ত ভারতবসীকে দিতে পারিনি সেটা হল অস্ট্রেলিয়ায় গিয়ে অস্ট্রেলিয়ার মাটিতে তাদের থেকে সিরিজ ছিনিয়ে আনা, বিশেষ করে টেস্ট সিরিজ। এতদিন এটা ছিল অসম্ভব কিন্তু এই অসম্ভবকে এবার সম্ভব করে দেখালো ভারতীয় ক্রিকেট দল।

ভারতের সর্বকালের সেরা অধিনায়ক সৌরভ গাঙ্গুলী এবং ভারতের অপর আরেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি যেটা করে দেখাতে পারেনি অর্থাৎ অস্ট্রেলিয়ায় গিয়ে সিরিজ জেতা এবার সেটা করে দেখালেন ভারতের সবচেয়ে এগ্রেসিভ খেলোয়াড় এবং ভারতের অন্যতম একজন সফল অধিনায়ক বিরাট কোহলি।

অস্ট্রেলিয়া গিয়ে অস্ট্রেলিয়া মাটিতে তাদের কে হারিয়ে এল ভারতীয় ক্রিকেট দল এবং তাদেরকে হারিয়ে অস্ট্রেলিয়ার মাটিতে প্রথমবারের জন্য টেস্ট সিরিজ জিতল ভারতীয় ক্রিকেট দল।
সিরিজের প্রথম এবং দ্বিতীয় ম্যাচ জিতে অস্ট্রেলিয়ায় বিরুদ্ধে 2-1 এ এগিয়ে থেকে টেস্টের চতুর্থ নম্বর ম্যাচে নেমেছিল ভারতীয় দল।

//pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js (adsbygoogle = window.adsbygoogle || []).push({});

চতুর্থ ম্যাচের প্রথম থেকেই ভারতীয় ব্যাটসম্যানদের দাপট ছিল অব্যহত। চেতেশ্বর পূজারা এবং উইকেটরক্ষক রিষব পন্থের ব্যাটের উপর ভর করে ভারতীয় দল পৌঁছে যায় রানের পাহাড়ে। এবং তার বিরুদ্ধে ব্যাটিং করতে নেমে অস্ট্রেলিয়ার ব্যাটিং বিপর্যয় দেখা যায়। একের পর এক অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান প্যাভিলিয়নে ফিরে যান অত্যন্ত কম সংখ্যক করে।

এর ফলে প্রথমবারের মতো অস্ট্রেলিয়ার মাটিতে অস্ট্রেলিয়া কে ফলো অন করে ভারতীয় দল এটা একটা বিশ্বরেকর্ড হয়ে গিয়েছে। এর ফলে ফলো অন এ ব্যাট করতে নেমে অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানদের দেখায় অত্যন্ত নার্ভাস। কিন্তু বৃষ্টির ফলে চতুর্থ টেষ্ট টি পুরোপুরিভাবে সম্পূর্ণ হয়নি। তাই এই ম্যাচটি ড্র বলে ঘোষণা করে দেন আম্পায়াররা।

তাই চতুর্থ টেস্টটি ড্র হওয়ার ফলে এই চার ম্যাচের টেষ্ট সিরিজে ভারত 2-1 এ জিতে থাকায় এই টেষ্ট সিরিজটি জিতে গিয়েছে ভারতীয় দল। এর ফলে এটা একটা বিশ্বরেকর্ড হয়ে গিয়েছে। কারণ সৌরভ গাঙ্গুলী, মহেন্দ্র সিং ধোনির মতো বড়-বড় ক্যাপ্টেন যেটা করে উঠতে পারিনি সেটাই করে দেখালেন বর্তমান ক্যাপ্টেন বিরাট কোহলি। এর ফলে ভারতীয় ক্রিকেটে বিরাট কোহলির মান একটা অন্য পর্যায়ে চলে গেল। ভারতীয় দল সৃষ্টি করল ইতিহাস।
উল্লেখ্য অস্ট্রেলিয়ার অনেক বড় বড় প্রাপ্তন ক্রিকেটার দাবি করেছিল যে ভারত সিরিজ জিততে পারবে না। তাই এই জয় তাদের মুখের উপর একটা দারুন জবাব দেওয়া হল। তাদের বুঝিয়ে দেওয়া হল ভারত চাইলে সব পারে।
#অগ্নিপুত্র

Related Post

More Stories
৫০০ বছরের পুরনো পরম্পরা। শিব পূজা করেন এই মুসলিম পরিবার।