মোদী সরকারের বড় উপহার, উপকৃত হবেন এক কোটি মানুষ

0
105

গোটা বিশ্বে করোনাভাইরাসের (CoronaVirus) প্রকোপ দেখা দিয়েছে। বাদ যায়নি ভারতও। তবুও করোনাহাইরাসের কারণে দেশের সঙ্কটজনক অবস্থার মধ্যেও মোদী সরকার (Modi Sarkar) কেন্দ্রীয় কর্মচারীদের জন্য খুশির খবর নিয়ে এলো। শুক্রবার কেন্দ্রীয় ক্যাবিনেটের বৈঠকে কেন্দ্রীয় কর্মচারীদের মহার্ঘভাতা (DA) চার শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়। মোদী সরকারের (Modi Sarkar) এই সিদ্ধান্তে গোটা দেশে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মধ্যে খুশির হাওয়া।

কিছুদিন আগেই মোদী সরকার দেশের প্রায় ৪৩ লক্ষ শ্রমিকদের জন্য এক দারুন সিদ্ধান্ত নেয়। ওই সিদ্ধান্ত অনুযায়ী, শ্রমিকরা বছরে ৩৬ হাজার টাকা করে পেনশন পাবে। শ্রমিকদের জন্য শুরু করা পেনশন স্কিম প্রধানমন্ত্রী শ্রমযোগী মানধন যোজনায় (Pradhan Mantri Shram Yogi Maandhan Yojana) দেশে এখনো পর্যন্ত ৪২,৭৪,৯৯২ জন রেজিস্টার করেছেন।

আপনিও এই যোজনায় নিজের নাম নথিভুক্ত করে আপনার বার্ধক্য জীবন সুরক্ষিত করতে পারেন। দেশের ৪২ কোটি শ্রমিকদের প্রতি সমর্পিত এই পেনশন স্কিম (PM-SYM) এর শুভারম্ভ এক বছর আগে হয়েছিল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ৫ মার্চ ২০১৯ এ গুজরাতের গান্ধীনগর থেকে এই যোজনার শুভারম্ভ করেছিলেন। আর এটার জন্য রেজিস্ট্রেশন ২০২০ এর ফেব্রুয়ারি মাস থেকে শুরু হয়।

প্রধানমন্ত্রী শ্রমযোগী মানধন যোজনা দৈনিক এবং অসংগঠিত ক্ষেত্রে যা করা শ্রমিকদের প্রতি মাসে পেনশন দেওয়া সবথেকে বড় স্কিম। এই যোজনা অনুযায়ী, ৬০ বছর পূর্ণ হওয়ার পর শ্রমিকদের প্রতি মাসে ৩০০০ টাকা করে পেনশন দেওয়া হবে।