অধীর চৌধুরীর গলায় মোদীর প্রশংসা, নতুন কিছুর ইঙ্গিত দিলেন কি তিনি?

লোকসভায় কংগ্রেসের নেতা অধীর রঞ্জন চৌধুরী (Adhir Ranjan Chowdhury) পরিযায়ী শ্রমিকদের বাড়ি ফেরানোর জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi) প্রচেষ্টার প্রশংসা করলেন। বহরমপুর লোকসভা আসন থেকে কংগ্রেসের সাংসদ অধীর চৌধুরী গতকাল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখে আবেদন করেন যে, আর্থিক সঙ্কটের সন্মুখিন বেকার পরিযায়ী শ্রমিকদের যদি বিনামূল্যে ট্রেনের টিকিট না দেওয়া যায়, তাহলে অন্তত টিকিটের দাম যেন কমানি হয়।

অধীর চৌধুরী চিঠিতে লেখেন,  ‘আমি পরিযায়ী শ্রমিক, রোগী আর তাদের পরিবারের সদস্য, ছাত্রছাত্রী, তীর্থযাত্রী আর পর্যটকদের ৩০০ টি বিশেষ ট্রেনের মাধ্যমে তাদের গৃহ রাজ্যে পৌঁছে দেওয়ার আপনার প্রচেষ্টার প্রশংসা করি।”

উনি বলেন, পরিযায়ী শ্রমিক আর নিজের বাড়ি থেকে দূরে থাকা অন্য মানুষেরা গম্ভীর ভাবে আর্থিক সঙ্কটের সন্মুখিন হয়েছে। তাঁরা ভাড়া বহন করতে সক্ষম না, রেলের ভাড়া অনেক বেশি আর তাদের সামর্থের বাইরে।

প্রাক্তন রেল প্রতিমন্ত্রী অধীর চৌধুরী ‘যদি বিনামূল্যে তাদের সফর না করানো যেতে পারে, তাহলে দয়া করে তাদের টিকিটের দামটা অন্তত কমিয়ে দেওয়ার কথা চিন্তা করুন।”

উল্লেখ্য। পরিযায়ী শ্রমিকদের সমস্যা সঠিকভাবে সমাধান না করতে পারার জন্য লকডাউনের প্রথম থেকেই মোদী সরকারের সমালোচনা হচ্ছে। এমনকি কংগ্রেসের তরফ থেকে মোদী সরকারকে এই নিয়ে বহুবার আক্রমণ করা হয়েছে। এমনকি কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধী এও ঘোষণা করেছিলেন যে, প্রবাসী শ্রমিকদের বাড়ি ফেরানোর জন্য ১৫১ কোটি টাকা দেবে কংগ্রেস। যদিও কেন্দ্র সরকারের তরফ থেকে টিকিটের দাম নেওয়া হচ্ছে না বলে জানানো হয়েছিল।