নয় বছর ধরে দেশের সেবা করে বহু মানুষের প্রাণ বাঁচিয়েছিল আর্মি ডগ ‘ডাচ”, এবার না ফেরার দেশে চলে গেলো সে

মাই ইন্ডিয়া ডেস্কঃ ভারতীয় সেনার পূর্ব কম্যান্ডের ট্রেনিং প্রাপ্ত কুকুর ‘ডাচ” (DUTCH) এর জীবনাবসান হল। গত ১১ সেপ্টেম্বর ২০১৯ এ ডাচ শেষ নিঃশ্বাস ত্যাগ করে। ডাচ নয় বছর দেশের সেবা করেছে। আর এই নয় বছরে সে অনেক বড় বড় বিস্ফোটক খুঁজে বের করে জঙ্গিদের নাশকতার ছক বানচাল করেছে। ভারতীয় সেনার ডগ স্কোয়াডের অন্যতম সদস্য ডাচ এর জন্য ২০১০ এর এপ্রিল মাসে উত্তর প্রদেশের মেরঠ এর আরবিসি সেন্টার অ্যান্ড কলেজে হয়েছিল। ভারতীয় সেনার ডগ স্কোয়াডের সবথেকে গুরুত্বপূর্ণ সদস্য ছিল ডাচ।

ডাচ ৯ বছর পর্যন্ত দেশের সেবা করে গেছে। বিশেষ করে জঙ্গি বিরোধী অভিযানে ডাচ খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। ডাচ বিস্ফোটক সামগ্রী খোঁজার মাস্টার ছিল। ডাচ পূর্ব কম্যান্ডের জন্য গুরুত্বপূর্ণ অভিযান গুলোতে, গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল। ২০১৪ সালে ডিসেম্বর মাসে অসমের গোলপাড়ায় একটি পাবলিক বাসে ৬ কেজির আইইডি খুঁজে বের করে বড়সড় নাশকতা রুখে দিয়েছিল ডাচ। ইস্টার্ন কম্যান্ড ডাচকে তাঁর কাজের জন্য দুইবার সন্মানিতও করেছে।

এইভাবেই ২০১৪ সালের নভেম্বর মাসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর অসম সফরের আগে আলিপুর দুয়ার কামাক্ষা এক্সপ্রেসের একটি কোচ থেকে ৭ কেজির আইইডি উদ্ধার করে, ডাচ বহু মানুষের প্রাণ বাঁচিয়েছিল। ভারতীয় সেনার ডাচ এর ভূমিকা কেউ কোন দিনও ভুলবেনা। ভারতীয় সেনার গুরুত্বপূর্ণ সদস্য ডাচ এর মৃত্যুর পর শোকের ছায়া ইস্টার্ন কম্যান্ডে।

Related Articles