নরেন্দ্র মোদীর ডাকে ব্যাপক সাড়া! গোটা ভারতে ৩০ শতাংশ কমে গেলো বিদেশী পণ্যের চাহিদা

দুদিন আগে জাতীর উদ্দেশ্যে ভাষণ দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আর সেই ভাষণে তিনি ১৩০ কোটি ভারতীয়কে আত্মনির্ভর হওয়ার কথা বলেছিলেন। এবং তিনি এও বলেছিলেন যে, দেশকে এগিয়ে নিয়ে যেতে আর এই মহামারীকে সুযোগে বদলে দিতে এবার আমাদের শুধু দেশের পণ্যই ব্যবহার করা উচিৎ।

উনি দেশকে আত্মনির্ভর করতে ২০ লক্ষ কোটি টাকার আর্থিক প্যাকেজও ঘোষণা করেছিলেন। ওনার ঘোষণার ঠিক একদিন পর কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ দেশের সেনা ক্যান্টিন থেকে বিদেশী পণ্যের বিক্রি বন্ধ করার নির্দেশ দেন। দেশের সেনা ক্যান্টিন ভারতীয় সেনা জওয়ানদের পরিবারের ৫০ লক্ষ মানুষ ব্যবহার করেন।

অমিত শাহ নরেন্দ্র মোদীর পথে হেঁটে দেশের মানুষকে স্বদেশী পণ্য ব্যবহার করার আবেদন জানান। এর পর থেকেই দেশে বিদেশী পণ্যের চাহিদা ৩০ শতাংশ কমে গেছে বলে জানাচ্ছে সমীক্ষা। ওই সমীক্ষা অনুযায়ী, ভারতের মানুষ এখন নেটে সার্চ করে দেখছে যে, কোনটা দেশি আর কোনটা বিদেশী প্রোডাক্ট।

ফ্লিপকার্ট, অ্যামাজনের মতো ই-কমার্স ওয়েবসাইটে বিদেশী পণ্য খোঁজার চাহিদা বেড়ে গেছে বলে দাবি। বিগত দু দিনে দৈনন্দিন জীবনে ব্যবহৃত অনেক বিদেশী পণ্যের চাহিদা কমেছে বলে দাবি ওই সমীক্ষার। এর থেকে এটা স্পষ্ট যে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আবেদনে ব্যাপক সাড়া দিচ্ছে দেশের মানুষ। আর এবার দেশে স্বদেশী জিনিষ ব্যবহার করার একটি বৈপ্লবিক যুগ আসতে চলেছে।