কোরোনা ভ্যাকসিন নিয়ে এ কি বললেন মৌলানা

নয়া দিল্লীঃ করোনার ভ্যাকসিনের (Corona vaccine) জন্য গোটা বিশ্ব অধীর আগ্রহে বসে আছে। আর এরমধ্যে করোনার ভ্যাকসিনের মধ্যে ধর্ম খুঁজে পেয়েছেন এক বিতর্কিত মৌলানা। ওই বিতর্কিত মৌলানা মুসলিমদের আবেদন করে বলেছে, মুসলিমরা যেন করোনার ভ্যাকসিন না নেয় কারণ এটি ইসলামে হারাম। সুফয়ান খালিফা নামের এক বিতর্কিত মৌলানা একটি ভিডিও পোস্ট করে নিজের ভক্তদের এই পরামর্শ দিয়েছে। বিতর্কিত মৌলানার এই মন্তব্যে ভ্যাকসিনের সমর্থনকারী মুসলিম সংগঠন গুলোর উপরেও চিন্তা জাহির করা হয়েছে।

উল্লেখ্য, অস্ট্রেলিয়ার পার্থের বাসিন্দা এই ইমাম নিজের সোশ্যাল মিডিয়ায় ফলোয়ার্সদের আবেদন করেছে যে, তাঁরা যেন ফ্যাসিস্টদের বিরোধী করে আর এই ভ্যাকসিন যেন নিজের শরীরে না নেয়। সামনে আসা রিপোর্ট অনুযায়ী, আরও কয়েকজন ধার্মিক নেতা অক্সফোর্ডের ভ্যাকসিনের বিরোধিতা করেছে। কারণ সেই ভ্যাকসিন গর্ভপাত করা শিশুর সেল দিয়ে তৈরি হচ্ছে।

জানিয়ে দিই, অস্ট্রেলিয়ার সরকার অক্সফোর্ড ভ্যাকসিনের সাপ্লাইয়ের জন্য চুক্তি করেছে। এছাড়াও সুফিয়ান খালিফা নামের ওই ইমাম এটাও বলেছে যে, ‘সেই সব মুসলিম সংগঠনকে ধিক্কার জানাই, যারা এই ভ্যাকসিনের ব্যবহারকে সমর্থন জানিয়েছে।”

বিতর্কিত ইমাম এও বলে যে, ক্যাথোলিক ইসাই ভ্যাকসিন বিরুদ্ধে আছে, কারণ কারণ এটি হারাম। অবৈধ। এর আগে অস্ট্রেলিয়ার এক ইসাই ধর্মগুরুও অক্সফোর্ডের এই করোনা ভ্যাকসিনের বিরোধিতা করেছিল। যদিও মুসলিম সমেত অনেক ধর্মের নেতারাই এই ভ্যাকসিনের সমর্থন করেছে। আরেকদিকে, অস্ট্রেলিয়ার ন্যাশানাল ইমাম কাউন্সিলের মুখপাত্র বিলাল রাউফ বলে, ইসলামের সিদ্ধান্ত দেখলে সর্বপ্রথম সিদ্ধান্ত হয় প্রাণ বাঁচানো। আমরা সবাই এই ভ্যাকসিনের অধীর আগ্রহে অপেক্ষা করছি।