ফ্রান্সের রাষ্ট্রপতির ছবি পোড়াতে গিয়ে চাচার লুঙ্গিতে ধরল আগুন, তুলকালাম কাণ্ড বাংলাদেশে

ফ্রান্সে পয়গম্বর মোহম্মদের কার্টুন দেখানোর বিরোধিতায় বাংলাদেশে দফায় দফায় বিক্ষোভ চলছে। রোজই দেশে কোনও না কোনও প্রান্তে ফ্রান্সের বিরুদ্ধে প্রতিবাদী মিছিল বের করা হয়। আর ফ্রান্সের রাষ্ট্রপতির ছবিতে আগুন ধরানো হয় এবং ছবিতে জুতো মারা হয়।

ঠিক এরকমই এক প্রতিবাদ মিছিল চলছিল বাংলাদেশের নারায়ণগঞ্জ জেলায় ফতুল্লা থানার অন্তর্গত ডাঙ্গা পাড়ার সড়কে ফ্রান্সের বিরুদ্ধে প্রতিবাদ মিছিল আয়োজন করা হয়। ওই মিছিলে হাজার খানেক মানুষ অংশ নিয়েছিলেন।

মিছিলের শেষে ফ্রান্সের রাষ্ট্রপতির ছবি পোড়ানোর কর্মসূচী রাখা হয়েছিল। আর এই দায়িত্ব দেওয়া হয়েছিল। পাড়ার মুরুব্বি হাসিম চাচার উপর।

হাসিম চাচা মিছিল শেষে ফ্রান্সের রাষ্ট্রপতির ছবিতে আগুন ধরাতে গিয়ে বিপত্তি ডেকে আনেন। খড়ের বিচুলি দিয়ে আগুন ধরাতে গিয়ে চাচা নিজের লুঙ্গিতে আগুন ফেলে ধরিয়ে দেন।

ঘটনার পর চারিদিকে চাঞ্চল্য ছড়ায়। তড়িঘড়ি চাচাকে রাস্তায় ফেলে কোনোরকম ভাবে ওনার লুঙ্গিতে পা দিয়ে চাপা দিয়ে, জল দিয়ে আগুন নেভানোর চেষ্টা করা হয়। অনেকক্ষণ পরে তাঁরা এই কাজে সফলতা অর্জন করে। কিন্তু ততক্ষণে চাচার শরীরের অনেক খানিই পুড়ে গিয়েছিল।

চাচাকে স্থানীয় হাসপাতালে ভর্তি করানো হয়। সেখানে আপাতত বিপদ মুক্ত হলেও ওনার শরীরের ৩০ শতাংশ অংশ পুড়ে গিয়েছে বলে জানা গিয়েছে।