in , ,

দেখে নিন প্রণব মুখার্জির আগে আর কোন কোন বাঙালী “ভারতরত্ন” পুরস্কার পেয়েছেন।

ভারতরত্ন এটা হচ্ছে ভারতবর্ষের সর্বোচ্চ সম্মান। এই সম্মান পাওয়া যে কোন ভারতবাসীর কাছে অত্যন্ত গর্বের। আর অবশেষে এই সম্মান পেলেন আরও একজন বাঙালি। তিনি ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। কিন্তু প্রণব মুখোপাধ্যায় এর আগেও আরো ছয় জন বাঙালী পেয়েছেন এই বিশেষ সম্মান অর্থাৎ ভারতরত্ন। আসুন এক নজরে দেখে নেওয়া যাক আর কোন কোন বাঙ্গালী ভারতরত্ন পেয়েছেন।

১) ডঃ বিধান চন্দ্র রায়:- বিধানচন্দ্র রায় হলেন পশ্চিমবঙ্গের দ্বিতীয় মুখ্যমন্ত্রী। এনার একটা বিশেষত্ব হলো বিধানচন্দ্র রায়ের জন্মদিন এবং মৃত্যুদিন একই দিনে ১ ই জুলাই। আর এই দিনটিকে সারা ভারতজুড়ে চিকিৎসা দিবস হিসাবে পালন করা হয়। উনি রাজনীতি ছাড়াও চিকিৎসক হিসাবে বিশেষ খ্যাতি অর্জন করেছিলেন। উনি রাজনীতিতেও সমানভাবে পারদর্শী ছিলেন। অনেকে বলেন পশ্চিমবঙ্গের রূপকার ডঃ বিধান চন্দ্র রায়। বিধান চন্দ্র রায় ১৯৬১ সালে ভারতের সর্বোচ্চ সম্মান ভারতরত্ন পুরস্কার পেয়েছিলেন।

২) মাদার টেরেজা:- ইনি একজন বিদেশী বংশদ্ভূত হলেও। পরে উনি ভারতীয় হয়ে যান এবং উনি সারা জীবন ভারতবর্ষের একটা শহর কলকাতার মানুষের সেবায় নিজেকে নিযুক্ত করেন। এর ফলে ১৯৮০ সালে মাদার টেরেসা কে ভারতরত্ন পুরস্কারে ভূষিত করা হয়।

৩) সত্যজিৎ রায়:- সত্যজিৎ রায় বাঙালি হিসাবে ভারতবর্ষের চলচ্চিত্রের সুনাম অর্জন করেছিলেন। তিনি ছিলেন ভারতবর্ষের অন্যতম শ্রেষ্ঠ চলচ্চিত্র নির্মাতা। ১৯৯২ সালে উনাকে ভারতরত্ন পুরস্কার ভূষিত করেন ভারত সরকার।

৪) অরুণা আসফ আলী:- ইনি বাঙালি হিসাবে একজন অন্যতম ভারতীয় স্বাধীনতা সংগ্রামে ছিলেন। সেই জন্য ১৯৯৭ সালে উনি ভারতরত্ন পুরস্কার পান।

৫) পণ্ডিত রবি শঙ্কর:- ইনি একজন সঙ্গীতজ্ঞ ছিলেন, খুব সুন্দর সেতার বাজানোর জন্য তিনি সারা ভারত জুড়ে বিখ্যাত ছিলেন। ইনি ১৯৯৯ সালে ভারতরত্ন পুরস্কার পান।

৬) অমর্ত্য সেন:- ইনি একজন বাঙালি দার্শনিক ছিলেন। এছাড়াও তিনি অর্থনীতিতে বেস পটু ছিলেন। তিনি অর্থনীতিতে বেস ভালো থাকার কারণে অনেক দরিদ্র এবং দিন দুঃখি মানুষের অর্থনৈতিক অবস্থা নিয়ে গবেষণা করেন। এর ফলে উনাকে ১৯৯৮ সালে ভারতরত্ন পুরস্কার দেওয়া হয়।

৭) প্রণব মুখার্জি:- প্রণব মুখার্জি বাঙ্গালী হিসাবে সপ্তম। জাতীয় রাজনীতিতে অনেকদিন রাজনীতি করেছেন তার পরে ভারতের ১৩ তম রাষ্ট্রপতি হিসাবে নিযুক্ত হয়েছিলেন প্রণব মুখার্জি। আর এবারে প্রণব মুখার্জি কে ভারত সরকার দিতে চলেছে ভারতবর্ষের সর্বোচ্চ সম্মান ভারতরত্ন।
#অগ্নিপুত্র

What do you think?

0 points
Upvote Downvote

দেশের সেরা মুখ্যমন্ত্রী হিসাবে নাম উঠে এল হিন্দুবীর যোগী আদিত্যনাথের। দেখুন কত শতাংশ মানুষ রায় দিয়েছেন যোগিজির পক্ষে।

তৃণমূল কংগ্রেস কে পুরোপুরি ভাবে ধ্বংস করতে রাজ্যে পরপর দুটি সভা করার জন্য আসছেন যোগী আদিত্যনাথ।