fbpx
আন্তর্জাতিকনতুন খবর

ছয় দিনের তেল নেই, খাবার আটা নেই! এই দুরাস্থায় আমরা কীভাবে ভারতের সাথে যুদ্ধ করবো? -পাকিস্তানী বুদ্ধিজীবী।

পুলওয়ামা জঙ্গি হামলা এখনই বেশি দিন হয় নি, সবে মাত্র এক সপ্তাহ হয়েছে তার মধ্যেই পাকিস্তানের কোমর একেবারে ভেঙ্গে গেল। আর্থিক দিক দিয়ে আগেই পাকিস্তান কমজোর ছিল আর সেটা গত এই এক সপ্তাহে একেবারে তলানিতে এসে ঠেকেছে। আর এই তথ্যটি ভারতের বা অন্যান্য কারুর নয় এই তথ্যটি প্রকাশ করেছে পাকিস্তানের মিডিয়া। এই মুহূর্তে পাকিস্তানের অনেক প্রয়োজনীয় ব্যাবসা বন্ধ হয়ে গিয়েছে যেগুলি তাদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিল। সেই সাথে এই মুহূর্তে পাকিস্তানের অবস্থা আশঙ্কাজনক হয়ে পড়েছে। সাধারণ মানুষের বেঁচে থাকার জন্য যেটুকু খাবারের প্রয়োজন হয় সেটাও এই মুহূর্তে পাকিস্তানের কাছে নেই। এই মুহূর্তে পাকিস্তানে সবব্জি, দুধ এমনকি খাবার তেল টুকুও নেই। ওদের দেশে এই মুহূর্তে মাত্র ৬ দিনের তেল মজুত আছে বলে জানা গিয়েছে।

এই মুহূর্তে আর্থিক দিক দিয়ে ভারতের কাছে জোরদার আঘাত পেয়ে পাকিস্তান আর্থিক দিক দিয়ে কোণঠাসা হয়ে গিয়েছে। সেই সাথে পাকিস্তান ভালো ভাবেই বুঝে গিয়েছে যে শুধুমাত্র আর্থিক আঘাত দিয়েই ছেড়ে দেওয়ার পাত্র নয় ভারতবর্ষ। ভারত যে ঠিক পাকিস্থানের উপর সেনা হামলা করবে সেটা বুঝতে পেরেই এখন পাকিস্তান সরকার ক্রমাগত ভারত কে দাবিয়ে রাখার জন্য নানা প্রকারের হুমকি দিচ্ছে। তারা জানাচ্ছে যে পাকিস্তান পরমাণু শক্তিধর দেশ।

কিন্তু পাকিস্তান যতই ফাঁকা হুমকি দিয়ে যাক আদতে যে তাদের কিছু করার ক্ষমতা নেই সেটাই এবার তুলে ধরলো এক পাকিস্তানী বুদ্ধিজীবী। সেই সাথে বর্তমান পরিস্থিতিতে পাকিস্তানের উলঙ্গ অবস্থাও সেই বুদ্ধিজীবী তুলে ধরল সকলের সামনে। সেই পাকিস্তানী বুদ্ধিজীবী বলেন যে, ভারতের সাথে লড়াই করার কথা আমরা ভাবতেও পারি না, কারণ এই কয়েক দিনেই আমাদের এই দুরাবস্থা হয়েছে এরপর যদি ভারত আমাদের উপর আরও বড় আর্থিক আঘাত আনে তাহলে যুদ্ধ করতে হবে এমনিতেই পাকিস্তানের চারিদিকে লাশ পড়ে যাবে খাবারের অভাবে।
সেই সাথে ওই পাকিস্তানী বলেন যে, মাত্র ছয় দিনের তেল মজুত করা আছে আমাদের। দুই দিন চলার মত রুটি নেই এমনকি আটাও নেই যে রুটি বানিয়ে খাবো। এরপর আমরা কিভাবে ভারতের সামনে দাঁড়াবো? দাঁড়ালেও টিকতে পারবো কিনা সেটাও চিন্তার বিষয়

পুলওয়ামায় জঙ্গি হামলার পর থেকেই পাকিস্তানের উপর আর্থিক দিক দিয়ে হামলা শুরু করে দিয়েছে মোদী সরকার। শুধু আর্থিক দিক দিয়েই নয় সেনাদেরও তৈরি থাকতে বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। যেকোনো মুহূর্তে ভারতীয় সেনারা পাকিস্তানের উপর হামলা করে তাদের ভূগোল পরিবর্তন করে দিতে পারে বলে সূত্রে খবর।
#অগ্নিপুত্র

Open

Close