এখুনি পড়ুনঃ লোকাল এবং এক্সপ্রেস ট্রেনে সফর করা যাত্রীদের জন্য বড় খবর

ট্রেনে সফর করা যাত্রীদের জন্য বড় খবর। সেপ্টেম্বর মাসেও রেগুলার রেল (Indian Railways) পরিষেবা শুরু হবে না। ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন (Indian Railway Catering and Tourism Corporation) এর চেয়ারম্যান অ্যান্ড ম্যানেজিং ডায়রেক্টর মহেন্দ্র প্রতাপ মল CNBC আওয়াজকে জানিয়েছেন যে, রেলওয়ে সেপ্টেম্বর মাসে রেগুলার ট্রেন পরিষেবা শুরু করার কোন পরিকল্পনা নেয় নি। উনি বলেন, করোনার বর্ধিত মামলার কথা মাথায় রেখে এখনই রেগুলার ট্রেন পরিষেবা শুরু করা সম্ভব হবে না। আগামী দিনে ট্রেন পরিচালন নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

জানিয়ে দিই, আজ ১ লা সেপ্টেম্বর থেকে গোটা দেশে আনলক-৪ এর প্রক্রিয়া শুরু হয়েছে। এখন রেল স্পেশ্যাল ট্রেনের নামে ২৩০ টি এক্সপ্রেস ট্রেন চালাচ্ছে। এই ২৩০ টি ট্রেনের মধ্যে ৩০ টি রাজধানী এক্সপ্রেস আছে। রেলওয়ে আরও ১০০ টি নতুন স্পেশ্যাল ট্রেন চালানোর পরিকল্পনা নিয়েছে। এরজন্য রেল রাজ্য গুলোর সাথে পরামর্শ করছে। স্বরাষ্ট্র মন্ত্রালয়ের তরফ থেকে সবুজ সঙ্কেত পাওয়ার পর এই নতুন স্পেশ্যাল ট্রেন গুলোকে চালানো হবে।

করোনার সংক্রমণ ছড়িয়ে পরা থেকে রোখার জন্য দেশে ২২ মার্চ থেকে প্যাসেঞ্জার ট্রেন আর মেল/এক্সপ্রেস ট্রেনের পরিচালন বন্ধ করে দিয়েছে। এটাই দেশের ইতিহাসে প্রথম যে, গোটা দেশে রেল পরিষেবা বন্ধ করার ঘোষণা করা হয়েছে। যদিও দেশের বিভিন্ন প্রান্তে আটকে পরা শ্রমিকদের জন্য শ্রমিক স্পেশ্যাল ট্রেন চালিয়েছিল রেল। ১২ ম্যা থেকে রাজধানী রুটে কিছু স্পেশ্যাল ট্রেন চালানো হয়েছে আর এরপর ১ লা জুন থেকে ১০০ জোড়া ট্রেন শুরু করা হয়েছিল।

Related Articles