মোদীজি চূড়ান্ত করে দিলেন বাংলায় ২৭ টি আসনের প্রার্থী তালিকা। বাকি প্রার্থীর নাম ঘোষণা হতে পারে আজই।

লোকসভা ভোটের দামামা বেজে গিয়েছে। নির্বাচন ঘিরে রাজ্যে শাসকদল ও বিরোধী দলেদের মধ্যে গোপন সংঘাত লেগেই রয়েছে। আগে তৃণমূলের বিরোধী ছিল বামেরা কিন্তু গত লোকসভা নির্বাচন থেকে বিজেপি হঠাত কেন্দ্রে এসে পড়ায় রাজ্যে বামেদের থেকে বেশি বিরোধিতা শুরু করেছে বিজেপি। এমনকি বিজেপিতে তৃণমূল ছেড়ে যোগ দিচ্ছেন এবং দিয়েছেন অনেকেই। একদা মমতা ঘনিষ্ঠ মুকুল রায়ও দল ছেড়েছেন প্রায় দুবছর হতে চলল। আর মুকুলের হাত ধরেই বিজেপি শিবিরে বেড়েছছে সদস্যের সংখ্যা। তাঁবড় তাঁবড় তৃণমূল নেতা-মন্ত্রী আমলারা এখন বিজেপির সদস্য। আর লোকসভা ভোটের আগে সেই সংখ্যা ক্রমশই বেড়েছে।

লোকসভা ভোটে রাজ্যে তৃণমূল প্রার্থী ঘোষনা করলেও 42 টি আসনে প্রার্থী তালিকা ঘোষনা করেনি বিজেপি। প্রায় বারো দিন আগে বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হলেও কোন কেন্দ্রে কোন প্রার্থী দাঁড়াচ্ছেন স্থির করে উঠতে পারেনি বিজেপি। এমনিতেই বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ তাঁদের প্রার্থী তালিকায় চমক রয়েছে বলে জানিয়েছিলেন। বিজেপি সূত্রে খবর এবার নাকি সত্যিই বিজেপির প্রার্থী তালিকা চূড়ান্ত হয়ে গিয়েছে। প্রার্থী নিয়ে বুধবারই দিল্লীতে বৈঠকে বসেছিলেন বিজেপির রাজ্য শীর্ষ নেতৃত্ব, সঙ্গে ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

এদিন প্রধানমন্ত্রীর নেতৃত্বে বৈঠকে উপস্থিত ছিলেন অমিত শাহ। বাংলায় 42টি আসনে প্রার্থী নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন তিনি। আর এবার 42 টি আসনের মধ্যে 27টি আসনে প্রার্থী চূড়ান্ত করে দিয়েছে বিজেপি। বিজেপি সূত্রে জানা গিয়েছে, খোদ প্রধানমন্ত্রী নিজেই নাকি সেই 27 টি আসন চূড়ান্ত করে দিয়েছেন। বাংলায় 42টি আসনে 42টি দখলের যে চ্যালেঞ্জ মুখ্যমন্ত্রী নিয়েছিলেন সেই চ্যালেঞ্জকে সাদরে গ্রহণ করে পরবর্তী পদক্ষেপ নিতে চলেছে রাজ্য বিজেপি, এমনটাই শোনা যাচ্ছে। তবে বিজেপির প্রার্থী নিয়ে এর আগে একটি সম্ভাব্য তালিকা প্রকাশিত হয়েছিল।

তবে সেই তালিকার সঙ্গে যে চূড়ান্ত তালিকার কিছুটা হলেও মিল আছে তাও জানা গিয়েছে। গতবারের মতই এবারেও আসানসোলের প্রার্থী হচ্ছেন বাবুল সুপ্রিয়।
সদ্য তৃণমূল ছেড়ে বিজেপিতে যোগ দেওয়া ভারতী ঘোষ লড়বেন ঘাটাল থেকে। ভারতীর বিপরীতে রয়েছেন অভিনেতা দেব। অন্যদিকে যাদবপুর কেন্দ্রে প্রার্থী হচ্ছেন প্রাক্তন সাংসদ অনুপম হাজরা। একইসঙ্গে দক্ষিণ কলকাতার প্রার্থী হচ্ছেন চন্দ্র বোস। মেদিনীপুর থেকে লোকসভা ভোটের লড়াইয়ে বিজেপি প্রার্থী হচ্ছেন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। দমদম থেকে ভোটে লড়াই করতে চলেছেন শমীক ভট্টাচার্য। বারাসত থেকে প্রার্থী হতে চলেছেন মানবেন্দ্র রায়।

Related Articles