দুই লক্ষ টাকা দেবে কেন্দ্র, পাওয়ার জন্য করতে হবে এই কাজ

চলতে থাকা করোনা আবহ লকডাউনের মাঝে দেশের বহু মানুষ কর্মহীন পড়েছেন। যার ফলে আর্থিক সংকটের মধ্যে পড়েছেন দেশের বেশিরভাগ মানুষই। সরকারি থেকে বেসরকারি প্রতিষ্ঠান, সর্বত্রই সংকটের মধ্যে পড়েছেন কর্মচারীরা।

কঠিন এই পরিস্থিতিতে অসংগঠিত ক্ষেত্রে কর্মীদের উন্নয়নের জন্য বিভিন্ন পদক্ষেপ নিচ্ছে কেন্দ্র সরকার। যার মধ্যে অন্যতম হল ‘ওয়ান নেশন ওয়ান রেশন কার্ড’ প্রকল্প। এই প্রকল্পের আয়ত্তাভুক্ত হবেন ফুটপাতের ব্যবসায়ী, ঠেলাওয়ালা, রিক্সাওয়ালা ,অসংঘটিত বিভিন্ন ক্ষেত্রে শ্রমিকরাও। এই পোর্টালে অসংগঠিত শ্রমিক সম্প্রদায়ের সমস্ত নথি জমা থাকবে এবং তাঁরা একাধিক সুবিধাও পাবেন।

কেন্দ্র সরকারের এই প্রকল্পের মাধ্যেম শ্রমিকেরা দু লক্ষ টাকা পর্যন্ত বীমা পেতে পারবেন। কোন দুর্ঘটনার ফলে বড় ক্ষতি কিংবা অঙ্গ বিকল হয়ে গেলে এই ২ লক্ষ টাকা পাবেন উপভোক্তা। পাশাপাশি ব্যক্তি দুর্ঘটনায় মারা গেলে, তাঁর পরিবারকে ২ লক্ষ টাকা দেওয়া হবে।

দেখে নিন পদ্ধতি-
এই কার্ড বানাতে হলে আপনাকে প্রথমে Https://Www.Eshram.Gov.In/ এই ওয়েবসাইটে যেতে হবে। তারপর ‘ই- শ্রম’ রেজিস্ট্রেশন করতে হবে। এরপর আধারের সঙ্গে লিঙ্ক থাকা ফোন নম্বর দিতে হবে। আপনি EPFO নাকি ESIC কোন সদস্য, সেটাও সিলেক্ট করতে হবে। মোবাইলে ওটিপি যাবে এবং সেটি সঠিক স্থানে দিতে হবে। নির্দিষ্ট স্থানে দিতে হবে ব্যাঙ্ক ডিটেলসও।

পোর্টালে শ্রমিকের নাম নথিভুক্ত হয়ে গেলে একটি ১২ ডিজিটের একটি অ্যাকাউন্ট নম্বর পাওয়া যাবে। আর এই নম্বরটিই সারাদেশে বৈধ হবে। এবারে দেশের যেকোন প্রান্তের শ্রমিকরা এই সুবিধা পেতে পারেন।

Related Articles