ভোটের মুখে কেন্দ্রীয় সরকারি কর্মীদের ভাতা পাঁচ গুন বৃদ্ধি করে দিল মোদী সরকার। খুশির হওয়া কর্মচারীদের মধ্যে।

0
31

সামনেই লোকসভা নির্বাচনে, আর তার আগেই কেন্দ্রীয় সরকারের কর্মীদের জন্য সুখবর নিয়ে এল মোদী সরকার। এইদিন একটা বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে যে সকল কর্মীদের কর্মরত অবস্থায় শিক্ষ্যাগত যোগ্যতা বেড়েছে তাদের এককালীন ভাতাও ৫ গুন বাড়ানো হবে। বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে যে, কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা এবার থেকে ১০ হাজার থেকে শুরু করে ৩০ হাজার টাকা পর্যন্ত ভাতা পাবেন।

পূর্বে আইন ছিল যদি কোনো সরকারি কর্মীর কর্মরত অবস্থায় শিক্ষ্যাগত যোগ্যতা বৃদ্ধি পায় তাহলে তার ভাতা হবে ২০০০ থেকে ১০,০০০ টাকা। আর এবার ২০ বছরের পুরোনো এই আইন সংশোধন করা হয়েছে কেন্দ্র সরকারের তরফে।

নুতন আইনে জানানো হয়েছে যে, যে সমস্ত ব্যাক্তি ৩ বছরের কম পাঠক্রম অনুযায়ী ডিপ্লোমা কোর্স করেন তাহলে তার ভাতা হয়ে যাবে ১০,০০০ টাকা। অপরদিকে ১৫,০০০ টাকা ভাতা হয়ে যাবে যারা তিন বছরের বেশি ডিগ্রি কোর্সের শিক্ষ্যাগত যোগ্যতা অর্জন করবেন।

এছাড়াও নুতন আইন সংশোধন করে আরও বেশ কয়েকটি সুবিধা করে দেওয়া হয়েছে কেন্দ্রীয় সরকারি কর্মীদের। নুতন আইনের মাধ্যমে যে সকল ব্যাক্তি এক বছরের স্নাতকোত্তর ডিগ্রি করবেন তারা পেয়ে যাবেন ২০,০০০ টাকা। স্নাতকোত্তর ডিগ্রি এক বছরের বেশি হলে তিনি পেয়ে যাবেন ২৫,০০০ টাকা। এছাড়াও ৩০,০০০ টাকা অব্দি পাওয়া যাবে পিএইচডি ডিগ্রি অর্জন করলে। কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা কর্মরত অবস্থায় এই ভাতা পাবেন মোট দুইবার।
#অগ্নিপুত্র