জেলের হাওয়া খেতেই সূর পাল্টালো চিদম্বরমের! একসময় তিনিই হিন্দিকে রাষ্ট্রভাষা করতে চাইছিলেন, আর এখন করছেন বিরোধিতা

মাই ইন্ডিয়া ডেস্কঃ INX Media Case এ গ্রেফতার প্রাক্তন স্বরাষ্ট্র মন্ত্রী পি চিদম্বরম (P Chidambaram) কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ এর হিন্দি রাষ্ট্রভাষা রুপে চারিদিকে ছড়িয়ে দেওয়ার বয়ান এর বিরোধিতা করলেন। কিন্তু এবার এমন এক ভিডিও সামনে এসেছে, যেটার পর পি চিদম্বরম এর নয়া বয়ান হিন্দিকে রাষ্ট্রভাষা করার বিরোধিতা, না শুধুমাত্র বিজেপির বিরোধিতা করার জন্য বিরোধিতা সেটা স্পষ্ট বোঝা যাচ্ছে।

প্রসঙ্গত জেলে বন্দি পি চিদম্বরম এই বিষয় নিয়ে ট্যুইট করে লিখেছিলেন, আমি আমার পরিবারকে আমার তরফ থেকে ট্যুইট করার জন্য বলেছি। উনি এও লিখেছিলেন যে, এটা খুবই বিপদজনক চিন্তা ভাবনা যে, শুধু হিন্দিই এই দেশের মানুষকে একজোট করতে পারবে। এর সাথে সাথে ট্যুইটে এও বলা হয়েছিল যে, তামিল এবং অন্যান্য মানুষ আলাদা ভাষা বলেন, তাঁরা কখনো হিন্দি গোটা দেশে লাগু হতে দেবেনা। কিন্তু পি চিদম্বরম পুরনো যেই ভিডিও ভাইরাল হচ্ছে, সেখানে দেখা যাচ্ছে যে, তিনি নিজে হিন্দিকে রাষ্ট্র ভাষা বানানোর প্রচেষ্টাকে সমর্থন জানাচ্ছেন। কারণ তিনি তখন ক্ষমতায় ছিলেন। আর ক্ষমতাচ্যুত হওয়ার পরই তিনি শুধুমাত্র বিরোধিতা করার জন্য এখন হিন্দিকে রাষ্ট্রভাষা বানানোর বয়ানের বিরোধিতা করছেন।

পি চিদম্বরমকে ওই ভিডিওতে বলতে দেখা যাচ্ছে যে, ‘হিন্দি দিবসের এই গুরুত্বপূর্ণ অবস্রএ আমাদের মধ্যে মহামহিম উপরাষ্ট্রপতির উপস্থিতি আমাদের জন্য সৌভাগ্যের ব্যাপার। আমি আশা করছি যে, আপনারা রাষ্ট্রভাষা হিন্দিকে গোটা দেশের ভাষা রুপে বিকশিত করার জন্য সম্পূর্ণ শক্তি দিয়ে প্রয়াস করবেন।” পি চিদম্বরম যখন এই কথাটি বলেছিলেন, তখন তিনি কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী ছিলেন। আপনাদের জানিয়ে রাখি, পি চিদম্বরম ৩০ নভেম্বর ২০০৮ থেকে ৩১ জুলাই ২০১২ পর্যন্ত কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ সরকারের স্বরাষ্ট্র মন্ত্রী ছিলেন।

Related Articles