রাজনাথ সিংকে বৈঠকে বসার অনুরোধ করলেন চীনের প্রতিরক্ষা মন্ত্রীর, পাত্তা দেওয়ার মুডে নেই ভারত

ভারতের (india) প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং (Rajnath Singh) বর্তমানে মস্কোয় আয়োজিত সাংহাই কোঅপরেশন অর্গানাইজেশনের (SCO) বৈঠকে অংশ গ্রহণ করেছেন। সেখানে গিয়েই রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রী জেনারেল সের্গেই শোইগুর সঙ্গে বৃহস্পতিবার বৈঠক করেছেন তিনি। তবে এই এসসিও-র সদস্য হওয়ায় এই তিন বৈঠকে উপস্থিত হয়েছে চীন পাকিস্তানের আধিকারিকরাও।

প্রতিরক্ষামন্ত্রীর ট্যুইট
রাশিয়া থেকে রাজনাথ সিং ট্যুইট করে শোইগুর সাথে তাঁর দুর্দান্ত আলোচনার কথা জানিয়েছিলেন। তিনি লিখেছেন, ‘মস্কোতে এসে রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী জেনারেল সের্গেই শোইগুর সঙ্গে দুর্দান্ত বৈঠক হয়েছে। বেশ কয়েকটি ইস্যুতে আমরা আলোচনা করেছি। বিশেষত দু’দেশের মধ্যে প্রতিরক্ষা ও কৌশলগত সহযোগিতা ছাড়াও দুই দেশের মধ্যেকার সম্পর্ক আরও দৃঢ় করার বিষয়েও আলোচনা করা হয়েছে’।

চীনা অ্যাপ ব্যান করে ভারত
সম্প্রতি দিনে লাদাখ এবং কাশ্মীর নিয়ে ভারতের সঙ্গে চীন এবং পাকিস্তানের মধ্যে উত্তেজনার পরিবেশ বিরাজ করছে। কিছুদিন আগেই ফের সীমান্ত এলাকায় ভারতের সঙ্গে আচমকাই চাইনিজ সেনাদের সংঘর্ষের ফলে ক্ষিপ্ত ভারত বহুল জনপ্রিয় PUBG অ্যাপ সহ ১১৮ টি চীনা অ্যাপ ভারত থেকে সম্পূর্ণ রূপে নিষিদ্ধ ঘোষণা করে দেয়। চীনের সংঘর্ষের প্রতিবাদে আর্থিক ক্ষতির ঝটকা দিতে চাইছে ভারত।

রাজনাথ সিং-এর সাথে বৈঠকের ইচ্ছা প্রকাশ
সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের বৈঠকে অংশ নিতে বর্তমানে রাশিয়ায় রয়েছেন চীনের প্রতিরক্ষামন্ত্রীওয়ে ফ্যাং। সেখান থেকেই ওয়ে ফ্যাং ভারতের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং-এর সঙ্গে এক দ্বিপাক্ষিক বৈঠকের প্রস্তাব দেন। কিন্তু চীনের তরফ থেকে আসা এই প্রস্তাবের বিষয়ে বিশেষ কোন আগ্রহ প্রকাশ করেননি ভারতের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং।

এই ধরনের দ্বিপাক্ষিক বৈঠকের প্রস্তাব কোন নতুন বিষয় নয়। পূর্বেও সীমান্ত ইস্যুতে চীনের প্রতিরক্ষা মন্ত্রক কয়েক বার ভারতের সাথে বৈঠক করতে চেয়েছিলেন। মে মাসের সংঘাতের পর থেকে এই নিয়ে তৃতীয় বার ভারতের সাথে বৈঠক করবার ইচ্ছা প্রকাশ করল চীন।