দেশ

রেলওয়ের নতুন সিদ্ধান্ত, প্ল্যাস্টিকের বোতল দিলেই ফ্রিতে রিচার্জ করে দেবে আপনার মোবাইল

মাই ইন্ডিয়া ডেস্কঃ প্ল্যাস্টিক দূষণ রোখার জন্য ভারতীয় রেলওয়ে এক নতুন পদক্ষেপ নিলো। সিঙ্গেল ইউজ প্ল্যাস্টিকের ব্যাবাহার কমানর জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রকল্প এগিয়ে নিয়ে যেতে রেলওয়ে যাত্রীদের ফোন রিচার্জ করে দেবে। তবে তাঁর জন্য একটা শর্ত আছে। আর সেই শর্ত হল, প্ল্যাস্টিকের জলের বোতল যারা ম্যাশিনে ফেলবে, তাঁদের ফোনে রিচার্জ করে দেবে রেল। আপানদের জানিয়ে রাখি, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী স্বাধীনতা দিবসে সিঙ্গেল ইউজ প্ল্যাস্টিকের ব্যাবাহার বন্ধ করা আর প্ল্যাস্টিকের বোতলের বিকল্প খোঁজার জন্য আবেদন জানিয়েছেন।।

রেলওয়ে নির্দেশ জারি করে বলেছে, এই বছর ২রা অক্টোবর থেকে রেল স্টেশনে সিঙ্গেল ইউজ প্ল্যাস্টিকের ব্যাবহার করা যাবেনা। রেলওয়ে বোর্ডের সভাপতি বিকে যাদব বলেন, স্টেশনে প্ল্যাস্টিকের বোতল নষ্ট করার জন্য ৪০০ টি ম্যাশিন লাগানো হবে। ওই ম্যাশিনের ব্যাবহার করা যাত্রীদের নিজের মোবাইল নম্বর নথিভুক্ত করতে হবে। আর এরপর যাত্রীদের মোবাইল রিচার্জ হয়ে যাবে। যদিও রিচার্জের সম্পূর্ণ তথ্য রেল এখনো জানায়নি।

বিকে যাদব বলেন, আপাতত ১২৮ টি স্টেশনে বোতল নষ্ট করার জন্য ১৬০ টি ম্যাশিন লাগানো হয়েছে। উনি বলেন, রেলের কর্মচারীদের স্টেশনে ব্যাবহার করা প্ল্যাস্টিকের বোতলকে জমা করা, আর সেগুলোকে রিসাইকেল করার নির্দেশ দেওয়া হয়েছে। মন্ত্রালয় সমস্ত বিক্রেতা আর কর্মচারীদের প্ল্যাস্টিকের ব্যাবহার কম করা এবং রিসাইকেল ব্যাগ ব্যাবহার করার নির্দেশ দিয়েছে।

রেলওয়ে স্টেশনে শুধুমাত্র রেল নীর এর জলের বোতল ব্যাবাহার করার নিয়ম আছে। আর এরজন্য আগামী বছরের মধ্যে ৬টী নতুন রেল নীরের প্ল্যান্ট শুরু করা হবে। এই প্ল্যান্ট নাগপুর, হাওড়া, গুয়াহাটি, ভুসাবল আর উনাতে শুরু করা হবে। এভাবেই রেলওয়েতে রেল নীরের অভাব পূরণ করা হবে। IRCTC গত বছর ২২ কোটি জলের বোতল বিক্রি করেছিল। এর ফলে রেল ৩৩ কোটি টাকা কামিয়েছে।

Close