ফের ঝটকা খেলো পাকিস্তান! PoK তে কাজ করা কোরিয়ার কোম্পানি গুলোর সমস্ত রকম সুবিধা বন্ধ করল কোরিয়ার সরকার

মাই ইন্ডিয়া ডেস্কঃ  পাক অধিকৃত কাশ্মীর নিয়ে ভারতকে সমর্থন করল দক্ষিণ কোরিয়া। প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং এর কোরিয়া যাত্রার সময় সেখানকার সরকার ঘোষণা করে যে, পাক অধিকৃত কাশ্মীরে তাঁদের দেশের কোম্পানি গুলোকে ২০১৪ সালের লাগু আইন অনুযায়ী, কোনরকম সাহায্য করবে না কোরিয়া সরকার।

ইকোনমিক্স টাইমস এর রিপোর্ট অনুযায়ী, দক্ষিণ কোরিয়ার সফরের সময় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং পাকিস্তান দ্বারা জম্মু আর কাশ্মীরের কিছু অংশের অবৈধ ভাবে দখল করা নিয়ে কোরিয়ার সরকারের সঙ্গে আলোচনা করেন। এবং তিনি কোরিয়ার‍ সরকারের কাছে ওই অংশ গুলোতে পরিকাঠামো আর অন্যান্য উনয়নমূলক পরিকল্পনা গুলোকে বন্ধ করার আবেদন করেন। ভারতের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং এটাও স্পষ্ট করে দেন যে, পাকিস্তান অর্থনৈতিক গালিয়ারা (CPEC) ভারতের স্বয়ংপ্রভুতার লঙ্ঘন করছে।

আপনাদের জানিয়ে রাখি, চীন দ্বারা পাকিস্তানে বানানো চীন পাকিস্তান অর্থনৈতিক গালিয়ারা (CPEC) পাক অধিকৃত কাশ্মীর দিয়ে যায়। এই নির্মাণে চীনের কোম্পানি গুলো ছাড়া অনেক কোরিয়ান কোম্পানিও আছে। এবার সেই কোরিয়ান কোম্পানি গুলোকে দক্ষিণ কোরিয়ার সরকার দ্বারা প্রদান করা সমস্ত রকম সুবিধা, সাবসিডি আর ট্যাক্সে ছাড় বন্ধ করে দেওয়া হবে।

এছাড়াও প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং এবং কোরিয়া গণরাজ্যের প্রধানমন্ত্রী নাক-ইয়ান অনেক চুক্তিতে সহমতি ব্যাক্ত করেছেন। রণনীতি বিশেষজ্ঞরা দক্ষিণ কোরিয়ার সরকার দ্বারা করা এই ঘোষণাকে ভারত সরকারের অনেক বড় কূটনৈতিক জয় বলে গণ্য করেছে। রাজনাথ সিং দক্ষিণ কোরিয়ার সরকারকে জম্মু কাশ্মীর নিয়ে ভারত সরকারের পরিকল্পনা সমন্ধ্যে অবগত করান। উনি বলেন, জম্মু কাশ্মীরের সাথে পাকিস্তানের কোন সম্পর্ক নেই। জম্মু কাশ্মীরে অশান্তি ছড়ানো এবং সেখানকার যুবকদের সন্ত্রাসের দিকে ঠেলে দেওয়াই হল পাকিস্তানের প্রধান লক্ষ্য।

 

Related Articles