ফেসবুক আনছে নতুন ফিচার্স, কষ্ট করে আর করতে হবেনা টাইপ! আপনি শুধু ভাববেন, বাকিটা ফেসবুক করে নেবে

মাই ইন্ডিয়া ডেস্কঃ ফেসবুক এবার এমন এক টেকনোলোজি আনতে চলেছে, যেটার মাধ্যমে আপনি যাই ভাববেন, সেটা নিজে নিজেই টাইপ হয়ে যাবে। ফেসবুক এবার ব্রেন রিডিং কম্পিউটারকে বাস্তবে আনতে চলেছে। এই অভূতপূর্ব আইডিয়া ২০১৭ সালে কোম্পানি প্রথম প্রেস কনফারেন্সে জানিয়েছিল। এবার কোম্পানি নতুন বয়ান জারি করে বলেছে যে, এই আইডিয়াতে তাঁরা অনেক এগিয়ে গেছে, আর তাঁরা একটি ডিভাইস ডেভলপ করার চিন্তা ভাবনা নিচ্ছে। যার মাধ্যমে মানুষ যেটা ভাববে, সেটা একা একাই টাইপ হয়ে যাবে।

ফেসবুক রিয়েলিটি ল্যাপ্স এই টেকনোলোজিতে ইউনিভার্সিটি অফ ক্যালিফর্নিয়া, স্যানফ্র্যান্সিসকো এর বিজ্ঞানীরা একসাথে কাজ করছে। নেচার কমিউনিকেশন নামের একটি জার্নালে পাবলিশ হওয়া একটি স্টাডিতে সামনে এসেছে যে, রিসাচার্স ব্রেন-কম্পিউটার ইন্টারফেস এর ব্যাবহার করে মানুষের মাথাকে সোজাসুজি স্পিচ স্ক্রিনে ডিকোড করছে। এই স্টাডির জন্য বিজ্ঞানীরা তিনজন রোগীর সাথে পরীক্ষণ করছে, যাদের  মিরগি (epilepsy ) রোগ আছে। এই টেকনোলজির টেস্টিং এর জন্য বিজ্ঞানীরা এক বছরের সময় নেবে। ফেসবুক এর AT/VR ভায়েস প্রেসিডেন্ট ওয়ালসওয়ার্থ বলেন, আজ আমরা নন-ইনবেসিব বিয়ারেবল ডিভাইসে করা আমাদের কাজের আপডেট শেয়ার করছি। যেটা মানুষকে অনেক সুবিধা দেবে, আর তাঁরা যা ভাববে সেটা টাইপ হয়ে যাবে।

যদিও ফেসবুক এটা পরিস্কার জানিয়ে দিয়েছে যে, গ্রাহকদের এই সিস্টেমের জন্য এখনো অপেক্ষা করতে হবে। কোম্পানি জানায়, এর উপরে এখনো অনেক কাজ বাকি আছে। আর এটি এখনো সম্পূর্ণ ভরসা যোগ্য না। আপনাদের জানিয়ে রাখি, এরকম একটি টেকনোলজিতে কাজ করা কোম্পানি শুধু ফেসবুক একাই না। এর আগে টেসলা এর সিইও  Neuralink ইভেন্টে জানিয়েছিলেন যে, কোম্পানি ২০২০ এর শেষের দিকে হিউম্যান ট্রায়ালস শুরু করে দেবে।

Related Articles