পশ্চিমবঙ্গের চাষিরা কেন্দ্রের দেওয়া সুবিধা থেকে বঞ্চিত হয়ে রয়েছেন, কারণ বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কেন্দ্রের প্রকল্প রাজ্যে চালু করতে দেননি, এমনটাই অভিযোগ করেছে কেন্দ্র । এবার মোদির প্রকল্পের সুবিধা পেতে  বাংলার ৫ লক্ষ কৃষকের আবেদন অনলাইনে । প্রধানমন্ত্রী কৃষাণ সম্মান নিধি যোজনা পশ্চিমবঙ্গে চালু না হওয়ার দরুণ এ রাজ্যের কৃষকরা সেই সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন । কিন্তু, সূত্রের খবর, রাজ্যের কৃষকরা এই সুবিধা পেতে চাইছেন । সরকারি পরিসংখ্যান বলছে, বাংলা থেকে প্রায় ৫.৩৫ লক্ষ কৃষক আবেদন করেছেন ।

এ রাজ্যে মমতা বন্দ্যোপাধ্যায় প্রধানমন্ত্রী কৃষাণ নিধি যোজনা প্রকল্পটিকে ছাড়পত্র না দিলেও অনলাইনে আবেদন করেছেন পশ্চিমবঙ্গের কৃষকরা ।যদিও এই আবেদনে তারা কোনও টাকা পাবেন না । প্রসঙ্গত, প্রধানমন্ত্রী কৃষাণ নিধি যোজনাটি গত বছরের ফেব্রুয়ারি মাস থেকে চালু হয়েছে । এই প্রকল্পের আওতায় থাকা কৃষকরা বছরে তিন কিস্তিতে ৬০০০ টাকা করে পাবেন । প্রতি কিস্তিতে ২০০০ টাকা করে কৃষকদের ব্যাঙ্কের অ্যাকাউন্টে ঢুকবে ।

গোটা দেশে চালু হয়েছে এই যোজন । একমাত্র মমতা বন্দ্যোপাধ্যায়ের আপত্তিতে বাংলায় চালু করা যায়নি এই যোজনা । তার ফলে বাংলার কৃষকরা এই প্রকল্পের সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন । মমতার দাবি, তাঁর রাজ্যের কৃষকরা আগে থেকেই সুবিধা পান । সরকারি পরিসংখ্যান অনুযায়ী, বাংলায় প্রধানমন্ত্রী কৃষাণ যোজনা চালু হলে কমপক্ষে ৬৮ লক্ষ কৃষক যাঁরা সকলেই ছোট এবং মাঝারি, তাঁরা সকলেই উপকৃত হতে পারতেন । এখন বাংলার কৃষকরা কেন্দ্রের সুবিধা পেতে অনলাইনে আবেদন জানালেও তাঁরা জানেন সে সুবিধা রাজ্যের অনুমতি না থাকলে পাওয়া যাবে না ।