ইতিহাসের সাক্ষী হবে প্রতিটি ভারতীয়, এই প্রথমবার টাইমস স্কোয়ারে উড়বে জাতীয় পতাকা

ভারতীয়দের জন্য আগামী স্বাধীনতা দিবস আরও একটি গৌরবের মুহূর্ত হতে চলেছে। আমেরিকার (United States) একটি প্রধান সংগঠন আগামী স্বাধীনতা দিবসে নিউ ইউর্কের (New York) টাইমস স্কোয়ারে (Times Square) ভারতের জাতীয় পতাকা উত্তোলন করার ঘোষণা করেছে। সুদূর আমেরিকার ঐতিহাসিক টাইমস স্কোয়ারে ভারতীয় পতাকা এই প্রথমবার উত্তোলন হবে। তিন রাজ্য নিউইউর্ক, নিউ জার্সি আর কনেক্টিকটের ফেডারেশন অফ ইন্ডিয়ান অ্যাসোসিয়েশান (Federation of Indian Associations-FIA) একটি বয়ান জারি করে বলেছে, টাইমস স্কোয়ারে প্রথমবার তেরঙ্গা উত্তোলন করে ১৫ ই আগস্ট ২০২০ তে ইতিহাস সৃষ্টি করা হবে।

সংগঠন অনুযায়ী, নিউ ইউর্কে ভারতের মহাবাণিজ্য দূত রণধীর জয়সওয়াল পতাকা উত্তোলন করবেন। আর সেই সময় ভারতের বরিষ্ঠ আধিকারিকরাও উপস্থিত থাকবেন। Federation of Indian Associations অনুযায়ী, টাইমস স্কোয়ারে এরকম প্রথমবার হতে চলেছে। সেখানে ভারতের স্বাধীনতা দিবসে অনুষ্ঠানের আয়োজন করা হবে। সেই অনুষ্ঠানে পতাকা উত্তোলন ছাড়াও ভারতীয় ঐতিহ্যর সাথে যুক্ত কার্যক্রম অনুষ্ঠিত হবে।

এছাড়াও এম্পায়ার স্টেট বিল্ডিংয়ে প্রোজেক্টর এর মাধ্যমে ভারতের বৈশিষ্টতা তুলে ধরা হবে। বিল্ডিংয়ে ভারতের স্বাধীনতা দিবসের সন্মানে তেরঙ্গার রঙে আলোর সজ্জা হবে। রিপোর্ট অনুযায়ী, এম্পায়ার স্টেট বিল্ডিংয়ে ১৪ ই আগস্ট তেরঙ্গার আলো দিয়ে সাজানো হবে। সংগঠন জানিয়েছে যে, ভারত-আমেরিকার সুসম্পর্কের ঝলক ১৫ই আগস্ট টাইমস স্কোয়ারে গোটা বিশ্ব দেখবে। ভারতীয় আমেরিকান কমিউনিটির জন্য এই মুহূর্ত ঐতিহাসিক হতে চলেছে।

জানিয়ে দিই, FIA অনেক কয়েকটি সংগঠনের একটি বড় গ্রুপ। আর এই সংগঠন ভারতীয়দের স্বার্থে গোটা বিশ্বে কাজ করে। সংগঠনের চেয়ারম্যান অঙ্কুর বৈদ্য জানান, ভারতীয়-অ্যামেরিকান কমিউনিটি করোনা ভাইরাসের কারণে প্রভাবিত হয়েছে আর এরকম অনুষ্ঠান দুই কমিউনিটির মধ্যে সাহস, শক্তি এবং মনোবল বাড়ানোর কাজ করবে।