স্বদেশী ঘাতক মিসাইল ‘আকাশ” এর জন্য পাঁচ হাজার কোটি টাকা মঞ্জুর করল মোদী সরকার

মাই ইন্ডিয়া ডেস্কঃ  কেন্দ্র সরকার বায়ুসেনাকে আরও শক্তিশালী বানানোর জন্য ৫০০০ কোটি টাকার স্বদেশী আকাশ মিসাইলের পরিকল্পনাকে মঞ্জুরি দিয়ে দিয়েছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে সুরক্ষা ক্যাবেনিটে কমিটি সম্প্রীতি এই প্রোজেক্টকে সবুজ সিগন্যাল দিয়েছে। প্রতিরক্ষা মন্ত্রালয় বৃহস্পতিবার সরকারের এই সিদ্ধান্ত নিয়ে বায়ুসেনাকে অবগত করায়। শত্রুদের যুদ্ধ বিমানকে ধ্বংস করার জন্য বায়ুসেনার শক্তি বাড়াতে সরকার ছয়টি স্কোয়াড্রান স্বদেশী আকাশ এয়ার ডিফেন্স মিসাইল সিস্টেম কেনার জন্য মঞ্জুরি দিয়েছে। সুত্র থেকে জানা যায় যে, আকাশ মিসাইলকে কেনার জন্য তিন বছরের পুরানো প্রস্তাবকে মঞ্জুরি দেওয়া হয়েছে। আর এবার বায়ুসেনার কাছে আকাশ মিসাইলে সংখ্যা বেড়ে ১৫ হতে চলেছে।

প্রথমে বায়ুসেনা দুটি স্কোয়াড্রানের দাবি করেছিল, কিন্তু এর ক্ষমতার কথা মাথায় রেখে স্কোয়াড্রানের সংখ্যা বাড়িয়ে দেওয়া হয়েছে। গত বছর সূর্য লুঙ্কা যুদ্ধভ্যাসের সময় ইজরাইলি মিসাইল এবং অন্য মিসাইলের সাথে বায়ুসেনা আকাশ মিসাইলেরও পরীক্ষা করেছিল, আর সেই মিসাইল গুলোর মধ্যে আকাশ মিসাইল সর্বশ্রেষ্ঠ ছিল। প্রতিরক্ষা মন্ত্রালয় বিদেশী মিসাইল গুলোর তুলনায় স্বদেশী মিসাইল গুলোকে বেশি গুরুত্ব দিচ্ছে। সরকার আকাশ মিসাইলের পক্ষে ১৭ হাজার কোটি টাকার টেন্ডার খতম করে দিয়েছে। এবার এই স্বদেশী বিধ্বংসী মিয়াইল গুলোকে চীন আর পাকিস্তানের সীমান্তে মোতায়েন করা হবে।

প্রসঙ্গত, বালাকোট অপারেশনের পর এই মিসাইলের গুরুত্ব আরও বেড়ে হেছে। আর এরপরেই বায়ুসেনা এই প্রস্তাবকে মঞ্জুর করেছে। সুত্র থেকে জানা যায় যে, আকাশ মিসাইল থাকলে আগামী দিনে পাকিস্তান ভারতের দিকে চোখ তুলে তাকাতে পারবেনা। কারণ তখন তাঁদের, বায়ুসেনার সাথে সাথে এই ঘাতক মিসাইলেরও সন্মুখিন হতে হবে।

Related Articles