আর্থিক বৃদ্ধিতে বিশ্বে দ্বিতীয় স্থানে ভারত, প্রথমে রয়েছে চীন

দেশজোড়া কোভিড অতিমারির (Covid-19 Pandemic) দুর্দশার মাঝেই, সুখবর দিল বিশ্বব্যাঙ্ক ( World Bank)। সারা বিশ্বের নিরিখে, বড় অর্থনীতির দেশ হিসেবে, দ্রুত অর্থনৈতিক বৃদ্ধির (Economic Growth) প্রশ্নে দ্বিতীয় স্থানে ভারত। প্রথমে রয়েছে চিন। World Bank এর হিসাব অনুযায়ী, চলতি অর্থবর্ষে ভারতের অর্থনৈতিক বৃদ্ধি হতে চলেছে ৮.৩ শতাংশ। এগিয়ে থাকা চিনের সঙ্গে ব্যবধান মাত্র ০.২ শতাংশের। চলতি বছরের জানুয়ারি মাসে, World Bank এর করা সমীক্ষা অনুযায়ী অর্থনৈতিক বৃদ্ধির সম্ভাব্য হিসাব ছিল ৫.৪ শতাংশ। যা বর্তমান হিসাবের চেয়ে ২.৯ শতাংশ কম। যদিও এই বছরের এপ্রিল মাসেই World Bank যে সমীক্ষা দিয়েছিল, তাতে ভারতের অর্থনৈতিক বৃদ্ধির সম্ভাবনা ছিল ১০.১ শতাংশ। যা বর্তমান সমীক্ষার চেয়ে প্রায় ১.৭% বেশি। সব মিলিয়ে Covid-19 পরবর্তী অর্থনৈতিক পরিস্থিতিতে দেশ চালকের আসনে থাকবে– এমনটাই মনে করা হচ্ছে।

এদিন, নিজেদের রিপোর্টে ভারতের Covid পরবর্তী অর্থনৈতিক পরিস্থিতির ভূয়সী প্রশংসা করেছে World Bank। তাদের মতে, ভারতীয় অর্থনীতির ( Indian Economy) এর বৃদ্ধির সম্ভাব্য কারন হিসাবে, উন্নত পরিকাঠামোয় বিনিয়োগ, সঠিক পরিকল্পনা, গ্রামীণ উন্নয়ন ও স্বাস্থ্য পরিষেবায় উন্নতি- এই চারটি বিষয়কে ধরা যেতে পারে। ভারতের পাশাপাশি দ্রুত অর্থনৈতিক বৃদ্ধি হতে চলেছে ভূটান ও বাংলাদেশেরও। দুই দেশেরই সম্ভাব্য অর্থনৈতিক বৃদ্ধির সংখ্যা ৫ শতাংশ। তবে ভাঁড়ার শুন্য পাকিস্তানের। তাদের সম্ভাব্য বৃদ্ধির পরিমাণ মাত্র ২ শতাংশ।

ভারতের পাশাপাশি সমগ্র দক্ষিণ এশিয়া ও বিশ্বের অর্থনৈতিক বৃদ্ধি নিয়েও নিজের রিপোর্টে উল্লেখ করেছে World Bank। সঙ্গে এ কথাও জানিয়েছে, Covid পরবর্তী দুনিয়ায়, সারা বিশ্বকে অর্থনৈতিকভাবে স্বাভাবিক জায়গায় আসতে এখনও ৮০ বছর লাগবে। এই অর্থবর্ষে সম্ভাব্য বৃদ্ধির পরিমাণ ৫.৬%। তবে এই সংখ্যায় খানিক ধাক্কা লাগতে চলেছে আগামী অর্থবর্ষ থেকে। আগামী অর্থবর্ষে সম্ভাব্য অর্থনৈতিক বৃদ্ধি ৪.৩%। ২০২৩ এ সার্বিক বৃদ্ধির সম্ভাবনা ৩.১। দক্ষিণ এশিয়ার ক্ষেত্রে এই বৃদ্ধির পরিমাণ চলতি অর্থবর্ষে ৬.৮%।

তবে দীর্ঘদিন পর অর্থনৈতিক বৃদ্ধির প্রশ্নে দেশের এতটা এগিয়ে থাকা, যে জনমানসে খানিক আশার আলো আনবে, তা মানছেন অর্থনীতিবিদদের একাংশ। সম্প্রতি দেশের GDP এর রেকর্ড সংকোচন হয়েছে। রাজস্ব ঘাটতিতেও রেকর্ড করেছে দেশ। হতাশ জনজীবনে অর্থনৈতিক বৃদ্ধির খবর যে কিছুটা আশার আলো, তা মানছেন অনেকেই।

Related Articles