Make in India’র ফ্যান হল গোটা বিশ্ব! হুহু করে বৃদ্ধি পাচ্ছে ভারত থেকে অস্ত্র রপ্তানি

0
167

Make in India এর হাত ধরে ভারত (India) প্রতিদিন নতুন নতুন কীর্তিমান তৈরি করে  চলেছে। এই পথে বৈশিক হাতিয়ার তৈরিতে নিজের নাম যুক্ত করতে চলেছে। বিশ্বে হাতিয়ার বিক্রির দেশগুলোর মধ্যে ভারত ২৩ তম স্থানে ছিল। কিন্তু এখন হাতিয়ার বিক্রিতে ভারত সক্রিয় ভূমিকা গ্রহণ করছে, যার ফলে ভারতের স্থান আরও এগিয়ে আসবে।

ভারত বর্তমানে হাতিয়ার তৈরিতে সক্রিয় ভূমিকা গ্রহণ করছে। এর দ্বারা বোঝা যাছে ভারতের ‘মেক ইন ইণ্ডিয়া’ কার্যক্রম খুব দ্রুত গতিতেই এগোচ্ছে। কিন্তু বিগত ৫ বছরে আমেরিকা (America) থেকে ভারতে আগত হাতিয়ারের সংখ্যা অনেক কমে গেছে। রুশ (Russian) থেকে ভারতে হাতিয়ার আমদানি করা হয়। বর্তমানে বিদেশ থেকে যে পরিমাণে ভারতে হাতিয়ার আসে, সেই তালিকায় আমেরিকা অনেক পিছিয়ে রয়েছে। রুশের পর ইজরায়েল এবং ফ্রান্স (France) থেকে সবথেকে বেশি পরিমাণে হাতিয়ার আসে ভারতে।

ভারত অনেক সামুদ্রিক বিমানের নির্মানের কাজ আমেরিকাকে দিয়েছে। কিন্তু সামুদ্রিক বিমান তৈরির দায়িত্ব রুশকে বেশি পরিমাণে দিয়েছে। ২০১৫ থেকে ২০১৯ সালের মধ্যে ভারতে আভ্যন্তরীণ সুরক্ষার জন্য প্রচুর পরিমানে হাতিয়ার আমদানি করা হয়েছে। কিন্তু এক্ষেত্রে আমেরিকার থেকে আমদানি করা হাতিয়ারের সংখ্যা খুবই কম।

আভ্যন্তরীণ বিষয়ে নিজেদের ক্ষমতা বাড়ানোর জন্য ভারত হাতিয়ার আমদানির দিকে বিশেষ নজর দিচ্ছে। বিগত ৫ বছরের মধ্যে এই ক্ষমতা অনেকগুণ বৃদ্ধি করেছে ভারত। যার ফলে শত্রুর হাত থেকে মোকাবিলা করতে ভারতকে বিশেষ বেগ পেতে হবে না। ভারত নিজেদের দেশে তৈরি করা তেজস্বী বিমান বিক্রি করারও সিদ্ধান্ত নিয়েছে।