পাকিস্তানের সর্বনাশ হলে ভারত দায়ী! গুরতর অভিযোগ ইমরান খানের

এফএটিএফ (FATF) পাকিস্তানকে (Pakistan) কালো তালিকাভুক্ত করলে তা হবে অর্থনীতির জন্য ভয়ঙ্কর। তার জন্য প্রতিবেশী রাষ্ট্র ভারতকে দায়ী করলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান (Imran Khan)। আন্তর্জাতিক সংবাদমাধ্যমের প্রশ্নের উত্তরে পাক প্রধানমন্ত্রী বলেছেন, “ফিনান্সিয়াল অ্যাকশান টাস্ক ফোর্স যদি পাকিস্তানকে কালো তালিকাভুক্ত করে তাহলে তা দেশের অর্থনীতির জন্য ভয়ঙ্কর হবে। যেহেতু পাকিস্তানি মুদ্রার দাম দিন প্রতিদিন মুদ্রাস্ফীতির কারণে কমছে। তাই এমন নিষেধাজ্ঞা জারি হলে দেশের অর্থনীতিতে তার প্রভাব পড়বে।”

তিনি আরও বলেন “এফএটিএফ পাকিস্তানকে কালো তালিকাভুক্ত করলে আমাদের অবস্থা হবে অনেকটা ইরানের। আন্তর্জাতিক ডেস্ক দাতাসংস্থা আমাদের সঙ্গে কোনওরকম ব্যবসায়িক সম্পর্ক যাবে না। ‌ হবে দেশের পক্ষে অত্যন্ত ক্ষতিকর।”

এমনিতেই গত দু’বছর ধরে পাকিস্তান এফএটিএফএফের ধূসর তালিকায় রয়েছে। কারণ, বিশ্বব্যাপী সন্ত্রাসবাদী কার্যকলাপে বারবার ভারতের প্রতিবেশী রাষ্ট্রের নাম জড়িয়ে যাওয়ায় এই সিদ্ধান্ত নেয় ফিনান্সিয়াল অ্যাকশান টাস্ক ফোর্স। তবে পাক প্রধানমন্ত্রী এফএটিএফের এই সিদ্ধান্তের জন্য দায়ী করেছে ভারত সরকারকে।

ইমরান বলেছেন, “আমাদের আর্থিকভাবে ধ্বংস করার চেষ্টা করে চলেছে ভারত। এই নিষেধাজ্ঞা জারি হলে তার জন্য দায়ী থাকবে তারা।” তিনি আরও দাবি করেছেন, “পাকিস্তানকে অর্থনৈতিকভাবে কোণঠাসা করতে আন্তর্জাতিক মহলে তৈরি করার চেষ্টা করেছে ভারত। যার ফলস্বরূপ আমাদের প্রতিনিয়ত কঠিন পরিস্থিতির মুখোমুখি হতে হচ্ছে।”