ইসলামিক দেশ আরবকে দূরে সরিয়ে রেখে বন্ধু ট্রাম্পের দেশের সাথে ৫০ লক্ষ টন প্রাকৃতিক গ্যাসের চুক্তি করল মোদী

মাই ইন্ডিয়া ডেস্কঃ রবিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আমেরিকার হিউস্টনে এনার্জি সেক্টরের ১৬ টি বড় কোম্পানির প্রধানের সাথে সাক্ষাৎ করেন। এই সাক্ষাতে আমেরিকার কোম্পানি টেলইউরিয়ন আর ভারতীয় কোম্পানি পেট্রোনেট এর মধ্যে চুক্তি স্বাক্ষর হয়। এই চুক্তি অনুযায়ী, টেলইউরিয়ন ভারতে ৫০ লক্ষ টন তরল প্রাকৃতিক গ্যাস (LNG) এর সাপ্লাই করবে। দুই কোম্পানি ৩১ মার্চ ২০২০ পর্যন্ত এই চুক্তিকে অন্তিম রুপ দেওয়ার লক্ষ্য রেখেছে।

প্রধানমন্ত্রী মোদীর সাথে এই বৈঠকে বেকার হিউজ, বিপি, এমার্সন ইলেক্ট্রিক কোম্পানি, আইএইচএস মার্কিট এবং অন্যান্য কোম্পানির প্রধানেরা অংশ নিয়েছিলেন। শোনা যাচ্ছে যে, সৌদি তেল ভাণ্ডারে কিছুদিন আগে হওয়া হামলার পর ভারত এবনার নিজেদের প্রয়োজন মেটানোর জন্য সরবরাহকারীদের সীমা বাড়াতে চলেছে।

প্রসঙ্গত গলফ কান্ট্রি আর মধ্য পূর্ব দেশে রাজনৈতিক অনিশ্চয়তার জন্য ভারতে নিজেদের তেলের প্রয়োজনীয়তার জন্য আমেরিকার দিকে ঝুঁকছে। আর এই জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজের আমেরিকা সফরে পেট্রোলিয়াম এবং প্রাকৃতিক গ্যাস এর কয়েকটি কোম্পানির সাথে চুক্তি করেন। ভারত আর আমেরিকা বিশেষ করে শেল আর তরলকৃত গ্যাস এলএনজি নিয়ে অংশিদারিত্ব বাড়াচ্ছে।

ভারতে নভেম্বর ২০১৮ থেকে মে ২০১৯ পর্যন্ত আমেরিকার থেকে রোজ ১,৮৪,০০০ ব্যারেল তেল কিনেছে। আর গত বছরে ভারত আমেরিকার থেকে এই সময়ে ৪০ হাজার ব্যারেল তেল রোজ কিনত। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২১ সেপ্টেম্বর থেকে ২৭ সেপ্টেম্বর পর্যন্ত আমেরিকায় থাকবেন। সেখানে তিনি সংযুক্ত রাষ্ট্রের মহাসভায় ভাষণ দেবেন আর আমেরিকার রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের সাথে দ্বিপাক্ষিক আলোচনা করবেন। এছাড়াও আজ ভারতীয় সময় রাত ৯ঃ৩০ নাগাদ আমেরিকার হিউস্টনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বহু প্রতীক্ষিত ‘Howdy Modi” অনুষ্ঠান আয়োজিত হতে চলেছে। সেখানে আমেরিকার রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভাষণ দেবেন।

Related Articles