তুর্কিকে উচিত শিক্ষা দিতে এবার মাঠে নামল ভারত, পাশে রয়েছে গ্রীস আর ফ্রান্স

পাকিস্তান এবং চীনকে শিক্ষা দিয়ে এবার তুর্কির অত্যাচারের বিরুদ্ধে সরব ভারত (India)। বর্তমান সময়ে তুর্কি এবং গ্রীসের মধ্যেকার উত্তেজনা তুঙ্গে। এই পরিস্থিতিতে ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে গ্রীসের বিদেশমন্ত্রী ভার্চুয়াল মাধ্যমে কথোপকথন করেন।

ফ্রান্সের পাশে ভারত
সূত্রের খবর অনুসারে, বর্তমান সময়ে ভারত (India) আন্তির্জাতিক স্তরে সমস্যার মোকাবিলা করতে বুঝে শুনে পদক্ষেপ নিচ্ছে। কিছুদিন আগেই ফ্রান্সের আতঙ্কি হামলার ঘটনায় ফ্রান্সের রাষ্ট্রপতিকে সমর্থন করে তার উপর হওয়া ব্যক্তিগত হামলার বিরোধ করেছে ভারত। এই ঘটনার পরই ফ্রান্সের পাশে থাকার বার্তা নিয়ে ভারতের বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলা ফ্রান্স সফরে গিয়ছিলেন।

আন্তর্জাতিক স্তরে বর্তমানে ভারতের সঙ্গে ফ্রান্সের ঘনিষ্ঠ বন্ধুত্ব প্রকাশ পাচ্ছে। ভারতের নেওয়া যে কোন পদক্ষেপকেই সমর্থন করেছিল ফ্রান্স। তা সে পাকিস্তানের সন্ত্রাসী হামলার বিরুদ্ধে পাল্টা আঘাত হানা কিংবা চীনের সঙ্গে সীমা বিবাদে চীনকে উচিত শিক্ষা দেওয়া। সবক্ষেত্রেই ফ্রান্সের সমর্থন পেয়েছে ভারত।

তুর্কিকে ভারতের শিক্ষা
পূর্বেও আরমেনিয়া এবং আজারবেইজানের মধ্যেকার সংঘর্ষকে উস্কে দিতে যাওয়া তুর্কিকে উচিত শিক্ষা দিয়েছিল ভারত। আর এবার ফ্রান্সের পক্ষ নিয়ে আবারও তুর্কিকে জোর ঝটকা দিল ভারত। ইদানিং সময়ে তুর্কির নিজেদের নতুন ইসলামিক খলিফা বানানোর স্বপ্ন দেখছে। কিন্তু কেউ তাদের পাত্তা দিচ্ছে না। এই সময় তাদের কোন জারিজুরিই আর কাজ করছে না।

গ্রীসের সঙ্গে জলসীমা নিয়ে বিবাদে তুর্কির বিরুদ্ধে ছিল ফ্রান্স। আর ফ্রান্সের সমর্থনে বর্তমানে রয়েছে ভারত এবং গ্রীসের সঙ্গেও নানা বিষয়ে কথাবার্তা বলছে। এই পরিস্থিতিতে তুর্কির অবস্থা ক্রমশ খারাপ হয়ে পড়ছে।

Related Articles