মাই ইন্ডিয়া ডেস্কঃ ভারতীয় বায়ুসেনা প্রথম রাফাল জেট রিসিভ করল। প্রতিরক্ষা সুত্র অনুযায়ী, বৃহস্পতিবার ফ্রান্সে ভারতীয় বায়ুসেনা রাফাল নির্মাতা কোম্পানি  দাসো অ্যাভিয়েশন এর থেকে প্রথম রাফাল ফাইটার জেট রিসিভ করেছে। সুত্র অনুযায়ী, সেই সময় ডেপুটি এয়ার চীফ মার্শাল বি.আর চৌধুরী উপস্থিত ছিলেন। উনি নিজে এক ঘণ্টা বিমান উড়িয়েছেন। কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং ৮ই অক্টোবর ফ্রান্সের সফরে যাবে, আর তখনই অফিসিয়ালি ভাবে রাফালকে বায়ুসেনায় নিযুক্ত করা হবে।

সেই দিন বায়ুসেনা দিবসের সাথে সাথে দশমীও পড়েছে। ফ্রান্সে হওয়া এই অনুষ্ঠানে দুই দেশের প্রতিরক্ষা মন্ত্রী আর প্রতিরক্ষা বিভাগের শীর্ষ আধিকারিকরা উপস্থিত থাকবেন। প্রসঙ্গত, ২০১৬ সালের সেপ্টেম্বর মাসে ভারত আর ফ্রান্সের মধ্যে ৩৬ টি রাফাল বিমানের চুক্তি হয়েছিল। আর এই ৩৬ টি বিমানের জন্য ভারতকে প্রায় ৭.৮৭ বিলিয়ন ইউরো ফ্রান্সকে দিতে হবে।

যদিও রাফাল বিমান ভারতে আসতে আরও কিছু সময় লাগাবে। কারণ অনেক খুঁটিনাটি পরীক্ষণ আর পাইলটদের ট্রেনিং দিতে অনেক সময় লেগে যাবে। ভারতে ২০২০ এর মে মাসের মধ্যে রাফাল চলে আসবে। রাফাল ফাইটার জেট বায়ু সেনার মারক ক্ষমতা কয়েক গুণ বাড়িয়ে দেবে। আর এই বিমান আকাশে ভারতের জন্য গেম চেঞ্জার হিসেবে প্রমাণিত হবে। রাফাল ফাইটার জেট পাকিস্তান আর চীন এর হাওয়াই হামলা প্রতিহত করা আর সেটিকে কাউন্টার করার জন্য অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। প্রতিবেশী দেশের প্রায় প্রতিটি এলাকা এই বিমানের রেঞ্জে থাকবে। ভারতীয় বায়ুসেনা বহু বছর ধরে এই অত্যাধুনিক বিমানের অপেক্ষা করে চলেছে।