চাঁদের মাটিতে কি অবস্থায় আছে ল্যান্ডার বিক্রম, অবগত করাল ISRO

মাই ইন্ডিয়া ডেস্কঃ গোটা বিশ্ব ভারতের চন্দ্রযান-২ মিশনের উপর নজর লাগিয়ে বসে আছে। ল্যান্ডার বিক্রম (Vikram) এর সাথে যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ার পর, সবাই কোন চমৎকারের অপেক্ষায় আছে। ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ISRO) বর্তমান পরিস্থিতি নিয়ে বলে, ল্যান্ডার বিক্রমের সাথে যোগাযোগ করার জন্য সবরকম প্রয়াস করা হচ্ছে। ISRO সোমবার জানিয়েছিল যে, চাঁদের মাটিতে ল্যান্ডার বিক্রম হার্ড ল্যান্ডিং করেছে। কিন্তু সবথেকে ভালো খবর হল, ল্যান্ডার বিক্রমের কোন ক্ষয়ক্ষতি হয়নি। এরমানে এই যে, চাঁদের মাটিতে আছড়ে পড়ার পরেও ল্যান্ডার বিক্রম অক্ষত অবস্থায় ছিল। ইসরো ল্যান্ডারের সাথে আবারও যোগাযোগ করার জন্য যারপরনাই চেষ্টা চালিয়ে যাচ্ছে।

শুক্রবার মধ্য রাতে চন্দ্র পৃষ্ঠ থেকে মাত্র ২.১ কিমি দূরে ল্যান্ডার বিক্রমের সাথে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। বিক্রমের সাথে যোগাযোগ স্থাপনের জন্য ISRO এর কাছে আর মাত্র ১২ দিন বেঁচে আছে। এরপর ল্যান্ডারের সাথে যোগাযোগ করার আর কোন আশা থাকবেনা। মহাকাশ বিষয়ে একজন বিশেষজ্ঞ মিডিয়াকে জানায়, যদি হার্ড ল্যান্ডিং এর পর বিক্রম চাঁদের মাটিতে সোজাসুজি দাঁড়ায়, আর সেটির কোন অংশের যদি ক্ষতি না হয়, তাহলে সেটির সাথে যোগাযোগ স্থাপন করা সম্ভব। ল্যান্ডার বিক্রমের ভিতরেই রোভার প্রজ্ঞান আছে। বিক্রম সফট ল্যান্ড করার পর প্রজ্ঞান চাঁদের মাটিতে নামত।

ইসরো ২২ জুলাই চন্দ্রযান-২ এর সফলতাপূর্বক উৎক্ষেপণ করেছিল। চন্দ্রযান-২ তিনটি অংশ আছে। অর্বিটর, ল্যান্ডার বিক্রম আর রোভার প্রজ্ঞান। অর্বিটর আপাতত নিজের কাজ করে যাচ্ছে। এবং ইসরো অনুযায়ী, আগামী ৭ বছর পর্যন্ত অর্বিটর ঠিকঠাক কাজ করবে। এবং আগামী এক বছর অর্বিটর চাঁদের ছবি পাঠিয়ে যাবে।

Related Articles