fbpx
দেশনতুন খবরভারতীয় সেনা

চীন, পাকিস্তানের ঘুম উড়িয়ে আরও শক্তিশালী হয়ে উঠল ভারত; এবার বায়ুসেনার সাথে যুক্ত হল ৪ টি চিনুক হেলিকপ্টার।

 

আরো অনেক বেশি শক্তিশালী হয়ে উঠল ভারতীয় বায়ুসেনা এবার ভারতীয় বায়ুসেনার সাথে যুক্ত হল শক্তিশালী চিনুক হেলিকপ্টার। সোমবার ভারতীয় বায়ুসেনা সাথে যুক্ত করা হয় মোট চারটি চিনুক হেলিকপ্টার। সেই সময় সেই স্থানে উপস্থিত ছিলেন ভারতীয় বায়ুসেনা প্রধান বি এস ধানোয়ার। বায়ুসেনা সূত্রে জানানো হয়েছে যে এই চারটি বিশেষ চিনুক হেলিকপ্টার বিভিন্ন ভাবে ভারতীয় বায়ুসেনাকে সাহায্য করবে, বিশেষ করে পাহাড়ি এলাকায় যুদ্ধের সরঞ্জাম এবং সেনাবাহিনীদের নিয়ে যাওয়ার জন্য বিশেষ ভাবে কাজে লাগবে এই চিনুক হেলিকপ্টার গুলি।

মার্কিন যুক্তরাষ্ট্র থেকে মোট 15 টি চিনুক হেলিকপ্টার কেনার জন্য চুক্তি করা হয় 2015 সালে। এই জন্য কেন্দ্রীয় সরকারের তরফ থেকে 150 কোটি ডলার বিনিয়োগ করা হয় এই বিমান কেনার কাজে। এই 15 টি বিমানের মধ্যে ভারতবর্ষে গত মাসেই চলে এসেছে চারটি বিমান এবং এই মুহূর্তে সেগুলিকে নিয়ে যাওয়া হয়েছে চণ্ডীগড়ে।

ভারতীয় বায়ুসেনা যখন বিভিন্ন পাহাড়ি এলাকায় যুদ্ধের জন্য প্রস্তুতি নেয় অথবা যুদ্ধ করে সেই সময় তাদেরকে এক বিরাট সমস্যার সম্মুখীন হতে হয় আর সেই সমস্যাটি হল পাহাড়ি এলাকায় সেনা মোতায়েন করা এবং যুদ্ধের বিভিন্ন সরঞ্জাম পৌঁছে নিয়ে যাওয়া আর এবার এই চিনুক বিমান গুলি ভারতীয় সেনার হাতে চলে আসার ফলে সেই কাজ অত্যন্ত দ্রুত হবে বলে মনে করছেন বায়ুসেনার বিভিন্ন আধিকারিক। একসাথে 23000 কিলো ওজন নিয়ে এই বিমান গুলি আকাশে উড়তে পারে।

আর ভারতীয় বায়ুসেনা হাতে এই বিমান গুলি চলে আসার ফলে বায়ুসেনা যে আগের তুলনায় আরও অনেক বেশি শক্তিশালী এবং মজবুত হল সেটা বলাই বাহুল্য আর এর ফলে ক্রমশ রাতের ঘুম উড়ে গিয়েছে চীন এবং পাকিস্তানের। বিভিন্ন বিশেষজ্ঞ মহল মনে করছেন যে এর জন্য সম্পূর্ণরূপে প্রশংসা প্রাপ্য ভারতবর্ষের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কারণ উনার স্বচেষ্টায় এই বিমানগুলি ভারতবর্ষে আনা সম্ভব হয়েছে।
#অগ্নিপুত্র

Open

Close