জবর খবরঃ চীনের এলাকা দখল করলো ভারত! কাকুতি মিনতি শুরু বেজিংয়ের

নয়া দিল্লীঃ ভারত (India) আর চীনের মধ্যে লাদাখে (Ladakh) সম্প্রতি ঘটে যাওয়া উত্তেজনার মধ্যে ভারতীয় সেনা মোক্ষম জবাবে আতঙ্কিত চীন বলছে যে, যেসব ভারতীয় সেনা অবৈধ রুপে নিয়ন্ত্রণ রেখা (LAC) অতিক্রম করে চীনে ঢুকে পড়েছে, তাঁদের তৎকাল ফিরে যেতে। চীনের সরকারি মুখপত্র গ্লোবাল টাইমস PLA এর ওয়েস্টার্ন থিয়েটার কম্যান্ড থেকে খবর নিয়ে ভারতের পদক্ষেপের কড়া বিরোধিতা করেছে। তাঁরা ভারতের কাছে অনুরোধ করে বলেছে যে, জেসব্ব ভারতীয় জওয়ান নিয়ন্ত্রণ রেখা পার করে চীনে ঢুকে পড়েছে, তাঁদের তৎকাল পিছু হটতে।

PLA ওয়েস্টার্ন থিয়েটার কম্যান্ড জানিয়েছে যে, ভারতীয় জওয়ানরা ভারত আর চীনের মধ্যে বহু স্তরীয় বার্তার আম সহমতির লঙ্ঘন করেছে। আর সোমবার আবারও সীমান্তে বাস্তবিক নিয়ন্ত্রণ রেখা পার করে ইচ্ছে করে উসকানি দেওয়ার কাজ করেছে। PLA ওয়েস্টার্ন থিয়েটার কম্যান্ডের মুখপাত্র সিনিয়ার কর্নেল ঝাং শুলুই (Zhang Shuili) বলেছেন, সোমবার ভারতীয় সেনা অবৈধ ভাবে বাস্তবিক নিয়ন্ত্রণ রেখা পার করেছে। এটি একটি উসকানি মূলক পদক্ষেপ। এই পদক্ষেপ সর্বসম্মতিকে লঙ্ঘন করেছে। তিনি ভারতের সেনাকে ফিরিয়ে নেওয়ার জন্য ভারতের কাছে অনুরোধ করেছেন।

আরেকদিকে চীনের বিদেশ মন্ত্রালয়ের মুখপাত্র সোমবার বলেন, চীন-ভারত সীমান্তের সিকিম সেকশনকে ১৮৯০ এর অ্যাংলো-চীন চুক্তি দ্বারা পরিভাষিত করা হয়েছে। মুখপাত্র বলেন, ভারত সরকার বারবার নিশ্চিত করেছে যে এই নিয়ে কোন আপত্তি নেই ভারতের। উনি বলেন, সমঝোতা পালন করা সবার কর্তব্য। ভারত সীমান্ত অতিক্রম করে চুক্তি লঙ্ঘন করেছে। এটি সংযুক্ত রাষ্ট্রের আন্তর্জাতিক আইনের মূল সিদ্ধান্তের বিরুদ্ধে। উনি এও বলেন যে, এটি একটি খুব গুরুতর ইস্যু হতে চলেছে।