সুখবরঃ ভারতে তৈরি বুলেটপ্রুফ জ্যাকেট যাবে বিদেশে! ১৮টি দেশে করা হবে সাপ্লাই

0
182

ভারত (India) পৃথিবীর রপ্তানিকারক দেশগুলোর মধ্যে অন্যতম। খাদ্য ব্যবস্থা হোক বা সুরক্ষা ব্যবস্থা সব দিক থেকেই ভারত গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করে। ভারত এই সময় রক্ষা সামগ্রীর নির্মানেও অংশগ্রহণ করছে। এই প্রসঙ্গে বলা যায় সুরক্ষা বিষয়ে অন্যতম হাতিয়ার হল বুলেট প্রুফ জ্যাকেট (Bullet proof jacket)। এই বুলেট প্রুফ জ্যাকেট এখন ভারত থেকে ১৮ টি দেশে রপ্তানি করা হয়।

ভারতের সুরক্ষামন্ত্রী রাজনাথ সিং (Rajnath Singh) বলেন, ‘ভারত বর্তমানে ১৮ টি দেশে বুলেট প্রুফ জ্যাকেট রপ্তানি করে’। কিন্তু সুরক্ষার বিষয়ে সচেতন থেকে এই ১৮ টি দেশের নাম উল্লেখ করেননি তিনি। সুরক্ষামন্ত্রী আরও বলেন, ‘সুরক্ষা বিষয়ে ক্ষমতা বৃদ্ধি করার জন্য ভারত প্রতি বছর ১০ লক্ষরেও বেশি বুলেট প্রুফ জ্যাকেট তৈরি করছে। ১৫ কোম্পানিকে এই জ্যাকেট তৈরি করার জন্য লাইসেন্সও দেওয়া হয়েছে’।

সুরক্ষা মন্ত্রী আরও বলেন যে, ‘চাহিদা এবং প্রয়োজনের ভিত্তিতে এই জ্যাকেট বানিয়ে তা  সৈনিকদের সুরক্ষার জন্য দেওয়া হয়। তবে বর্তমানে ভারত শুধু নিজেদের জন্য নয়, বাইরের দেশের সুরক্ষার জন্যও এই জ্যাকেট রপ্তানি করছে’। এই রপ্তানির রিপোর্ট দিতে গিয়ে SIPRI বলেন, ‘রপ্তানির দিক থেকে এখন ভারত পঞ্চম স্থানে রয়েছে। অপরদিকে পাকিস্তান (Pakistan) রয়েছে ১১ তম স্থানে’। ‘মেক ইন ইণ্ডিয়া’ এর আয়ত্তায় এসে ভারত প্রথম বৈদেশিক হাতিয়ার রপ্তানিতে সামিল হয়। যার ফলে আমেরিকা (America) থেকে হাতিয়ার অনেক কম পরিমাণে ক্রয় করছে ভারত।

আগে মায়নমারের (Myanmar) থেকে সবথেকে বেশি হাতিয়ার আমদানি করত ভারত। কিন্তু বর্তমানে বিগত ৫ বছররে মধ্যে ভারত হতিয়ার তৈরিতে নিজেদের আরও বেশি করে উন্নত করেছে। এইভাবে ভারত অর্থনোইতিক দিক থেকে আরও উন্নতি করেব এবং বিদেশের উপর আর বেশি ভরসা করতে হবে না।