fbpx
দেশনতুন খবরভারতীয় সেনা

দ্বিগুণ শক্তি বৃদ্ধি হচ্ছে ভারতীয় নৌসেনার; ভারতের হাতে আসছে পরমানু শক্তি চালিত সাবমেরিন।

ফের শক্তি বাড়াচ্ছে ভারতীয় নৌসেনা। এবার ভারতীয় নৌসেনার সাথে যুক্ত হতে চলেছে অকুলা ক্লাস পরমাণু শক্তি চালিত সাবমেরিন। ভারত সরকার এই সাবমেরিনটি কিনতে চলেছে রাশিয়ার কাছ থেকে। জানা গিয়েছে সেটি ভারতের হাতে আসতে চলেছে আগামী ২০২৫ সালের মধ্যে। প্রতিরক্ষা সূত্রে পাওয়া খবর অনুযায়ী জানা গিয়েছে, ভারত রাশিয়ার কাছ থেকে আগামী ১০ বছরের জন্য একটি পরমাণু শক্তি চালিত সাবমেরিন লিজ নিচ্ছে। এর জন্য ইতিমধ্যেই ৩০০ কোটি ডলারের চুক্তি স্বাক্ষরিত হয়ে গিয়েছে দুই দেশের মধ্যে।

দুই দেশের স্বাক্ষরিত চুক্তি অনুযায়ী, ২০২৫ সালের মধ্যে রাশিয়া ওই সাবমেরিন ভারতের হাতে হস্তান্তর করবে। ভারতের হাতে যদি এটি চলে আসে তাহলে এই মুহূর্তে এই ধরণের তিন তিনটি সাবমেরিন ভারতের হাতে থাকবে।
ভারত মহাসাগরে চীন দিনের পর দিন তার শক্তি বৃদ্ধি করে চলেছে। আর তাই চীনের বাড় বাড়ন্ত আটকাবার জন্য ভারত নিজেদের নৌশক্তি বৃদ্ধির দিকে জোর দিয়েছে।

এর আগে আইএনএস চক্র নামে একটি পরমাণু শক্তি সম্পন্ন সাবমেরিন ভারত রাশিয়ার কাছে লিজ নিয়েছিল ১৯৮৮ সালে। ২০১২ সালে নেওয়া হয় পরের সাবমেরিনটি। কিন্তু এই সাবমেরিনটির চুক্তি শেষ হয়ে যাবে আগামী ২০২২ সালে।

রাশিয়ার অস্ত্র নির্মাতা সংস্থা কালাশনিকভ সম্প্রতি ভারতে এসে একে-২০৩ রাইফেল তৈরি করবে। মোট ৭,৫০,০০০ টি রাইফেল তৈরি করা হবে ভারতের জন্য। এরফলে ভারতীয় সেনার ইনসাস রাইফেলের জায়গা পূরণ হবে। এর পাশাপাশি ভারত রাশিয়ার সাথে চুক্তিবদ্ধ হয়েছে এস-৪০০ এয়ার ডিফেন্স মিসাইল তৈরির ব্যাপারে। আর ভারত যদি একবার এই সমস্ত অস্ত্র হাতে পেয়ে যায় তাহলে ভারতের সামরিক শক্তি এক ধাক্কায় অনেক গুন বেড়ে যাবে।
#অগ্নিপুত্র

Open

Close