চাইনিজ কোম্পানি ওপ্পোকে সরিয়ে টিম ইন্ডিয়ার জার্সি দখল করে নিলো স্বদেশী কোম্পানি

মাই ইন্ডিয়া ডেস্কঃ টিম ইন্ডিয়া আজ যখন দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ধর্মশালার ময়দানে খেলতে নামবে, তখন টিম ইন্ডিয়ার (Team India) জার্সিতে ওপ্পো (Oppo) এর যায়গায় নতুন নাম দেখা যাবে। টিম ইন্ডিয়ার জার্সি থেকে চাইনিজ কোম্পানি ওপ্পোর ছুটি হয়ে গেছে। এবার স্বদেশী কোম্পানির নাম মেন ইন ব্লু এর জার্সিতে দেখা যাবে। ওপ্পো টাইটেল স্পনসর এর অধিকার ভারতীয় কোম্পানি বাইজুকে (BYJU’S) বিক্রি করে দিয়েছে। ধর্মশালায় টিম ইন্ডিয়ার অধিনায়ক বিরাট কোহলি, সহ অধিনায়ক রোহিত শর্মা আর কোচ রবি শাস্ত্রী এই নতুন জার্সির উদ্বোধন করেন।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি-২০ ম্যাচে ভারতীয় দলের খেলোয়াড়েরা নতুন স্পনসর বাইজু এর জার্সি পড়ে মাঠে নামবে। ম্যাচের আগে প্র্যাকটিসে টিম ইন্ডিয়াকে এই নতুন স্পনসরের নামে জার্সি পড়তে দেখা যায়। শনিবার দলের অধিনায়ক বিরাট কোহলি প্রেস কনফারেন্সেও বাইজুর স্পনসর করা জার্সি পড়ে আসেন। আপনাদের জানিয়ে রাখি, ওপ্পো টিম ইন্ডিয়ার স্পনসর রুপে পাঁচ বছরের চুক্তি করেছিল। কিন্তু তাঁরা মাঝ পথেই সরে যাওয়ার সিদ্ধান্ত নেয়। আর তাঁর তাঁদের স্বত্ব বাইজুকে বিক্রি করে দেয়।

২০১৭ সালে ওপ্পো টিম ইন্ডিয়ার জার্সিতে টাইটেল স্পনসর এর অধিকার ১০৭৯ কোটি টাকা দিয়ে কিনেছিল। রিপোর্টস অনুযায়ী, ওপ্পোর কাছে এই চুক্তি অনেক দামি হয়ে গেছিল। আর সেই কারণেই তাঁরা তাঁদের স্বত্ব বাইজুর কাছে বিক্রি করে দেয়। যদিও ওপ্পো চলে যাওয়ার পরেও বিসিসিআই এর কোন ক্ষতি হবেনা। বোর্ড তত টাকাই পাবে, যতটাকা চাইনিজ কোম্পানি ওপ্পো দিত। আর এই চুক্তি ২০২২ এর ৩১ এ মার্চ পর্যন্ত চলবে।

ওপ্পো দ্বিপাক্ষিক সিরিজের প্রতি ম্যাচের জন্য বিসিসিআই কে ৪.৬ কোটি টাকা দিত। আইসিসি আর এশিয়া কাপের খেলায় কোম্পানি প্রতি ম্যাচে ১.৯২ কোটি টাকা বিসিসিআইকে দিত। এবার এই টাকা ভারতীয় কোম্পানি বাইজু দেবে। বাইজু অনলাইন পড়াশুনা করানো আর কোচিং ছাড়া টিউশন করানোর  জন্য গোটা দেশে বিখ্যাত। বিগত কয়েক বছরে এই কোম্পানি নাম আর পয়সা দুটোই কামিয়েছে। রিপোর্টস অনুযায়ী, অনলাইন কোচিং এর মাধ্যমে বাইজু প্রতি বছর ২৬০ কোটি টাকা কামাই করে।