রাজ্যে ইন্টারনেট বন্ধ আগামীকাল থেকে!

0
121

গত বছর মাধ্যমিক পরীক্ষার সময় বার বার অভিযোগ উঠেছিল প্রশ্নপত্র ফাঁসের। এবার প্রশ্ন পত্র ফাঁস ঠেকাতে কড়া পদক্ষেপ নিল রাজ্য। জানা যাচ্ছে আগামীকাল বেলা ১২টা থেকে ২টো পর্যন্ত মোট তিন ঘণ্টা বন্ধ থাকছে ইন্টারনেট পরিষেবা।

আগামিকাল থেকে শুরু মাধ্যমিক পরীক্ষা। প্রতিবারের মতো এবারেও পরীক্ষায় শুরুর আগে কড়াকড়ি ব্যবস্থা নিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ। তবে প্রশ্ন পত্র ফাঁস ঠেকাতে ইন্টারনেট পরিষেবা পরিষেবা বন্ধ এই প্রথম। রাজ্যের মোট ৪২টি ব্লকে পরীক্ষা চলাকালীন বন্ধ রাখা হবে পরিষেবা।

পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় জানিয়েছেন, পরীক্ষা চলাকালীন যে সমস্ত জায়গায় হোয়াটসঅ্যাপে মাধ্যমিকের প্রশ্নপত্র ফাঁস হয়েছিল এবং ফাঁস হওয়ার প্রবনতা রয়েছে, সে সব অঞ্চলে ১২টা থেকে দুপুর ২টো পর্যন্ত নেট বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

একই সাথে পরীক্ষা চলাকালীন স্মার্ট ফোন, ক্যালকুলেটর নিয়ে পরীক্ষাকেন্দ্রে প্রবেশ করতে পারবে না পরীক্ষার্থীরা, শিক্ষক শিক্ষিকাদের ক্ষেত্রে স্মার্ট ফোন ব্যবহারে নিষেধাজ্ঞা জারি হয়েছে। সকাল সাড়ে ১০টায় প্যাকেটে করে প্রশ্নপত্র পৌঁছবে পরীক্ষাকেন্দ্রে। ১১টা ৪০ মিনিট নাগাদ খোলা হবে প্রশ্নপত্রের প্যাকেট। ১১টা ৫০ মিনিটে উত্তরপত্র সরবরাহ করা হবে।

ইতিমধ্যেই চালু হয়েছে পর্ষদের হেল্পলাইন নম্বরও। পাশাপাশি পরীক্ষার্থীদের শুভেচ্ছা বার্তাও জানিয়েছেন অনুজ শর্মা। এছাড়াও শিক্ষা দপ্তর এক নির্দেশিকায়, পরীক্ষা পরিচালনের দায়িত্বপ্রাপ্ত বিদ্যালয়গুলিকে পরিকাঠামোগত ভাবে তৈরি থাকার নির্দেশ জানিয়েছে।নির্দেশিকায় জানানো হয়েছে, পরীক্ষার হলে পর্যাপ্ত আলোর বন্দোবস্ত থাকতে হবে। পরীক্ষা চলাকালীন প্রয়োজনে পরীক্ষার্থীদের পাণীয় জলের বিতরন করা হয়, কোনও পরীক্ষার্থী যদি মোবাইল ফোন নিয়ে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করলে জমা নিতে হবে চলভাষটি।

পরিদর্শকের প্রতি নির্দেশ তারা যেন প্রত্যেক পরীক্ষার্থীর অ্যাডমিট কার্ড ও রেজিস্ট্রেশন সার্টিফিকেট যথাযথ ভাবে গুরুত্ব সহকারে পরীক্ষা করেন। পরীক্ষা কেন্দ্র ও ব্যবস্থাপনা সম্পর্কে প্রধানের স্বচ্ছ ধারনা রাখা জরুরি। নিশ্চিত করতে হবে সুষ্ঠ ভাবে পরীক্ষা পরিচালনা ।

প্রসঙ্গত মাধ্যমিক যে কোনো মানুষের ছাত্র জীবনের প্রথম পরীক্ষা। তাই স্বভাবতই এই পরীক্ষা নিয়ে টেনশন থাকে ছাত্র ছাত্রীদের মধ্যে। একই সাথে আগে বড় পরীক্ষার অভিজ্ঞতা না থাকার কারনে হয়ে পড়ে নার্ভাস। আগামী ১৮ ফেব্রুয়ারি প্রথম ভাষা, ১৯ ফেব্রুয়ারি দ্বিতীয় ভাষা, ২০ ফেব্রুয়ারি ভূগোল, ২২ শে ফ্রেব্রুয়ারি ইতিহাস, ২৪ শে ফেব্রুয়ারি গণিত, ২৫ ফেব্রুয়ারি ভৌত বিজ্ঞান, ২৬ ফেব্রুয়ারি জীবন বিজ্ঞান, ২৭ ফেব্রুয়ারি ঐচ্ছিক বিষয়।