পাকিস্তানের দূতাবাসে লাগানো ভারত বিরোধী পোস্টার ছিঁড়ে দিয়ে, বন্ধুত্বের নিদর্শন স্থাপন করল ইরান

মাই ইন্ডিয়া ডেস্কঃ পাকিস্তান দ্বারা ইরানে তাঁদের দূতাবাসে ভারত বিরোধী গতিবিধি চালানোর জন্য ইরান কড়া ধমক দিলো। ইরানের আদিকারিকরা গত ১৫ই আগস্ট উত্তর পূর্ব শহর মশহদে অবস্থিত পাকিস্তানের দূতাবাস থেকে সমস্ত ভারত বিরোধী পোস্টার ছিঁড়ে ফেলেন। ১৫ই আগস্ট তথাকথিত ‘কাশ্মীর সলিডারিটি ডে” নিয়ে পোস্টার কন্স্যুলেটের বাইরে লাগানো হয়েছিল। কিন্তু রাতা রাতি ইরানের পুলিশ ওই পোস্টার গুলো সেখান থেকে সরিয়ে ফেলে।

ইরান পাকিস্তানের এই মনোভাবকে অনুশাসনহীন রণনীতি বলে আখ্যা দেয়। তেহরান ইসলামাবাদকে পরিস্কার ভাষায় জানিয়ে দেয় যে, অন্য কোন দেশের বিরুদ্ধে এইরক পোস্টার লাগানো রাজনৈতিক মানদণ্ডের বিরুদ্ধে। পাকিস্তানকে কড়া ভাষায় ইরান জানিয়ে দেয় যে, এরকম কার্যকলাপ তাঁদের দেশে চলবে না। আরেকদিকে পাকিস্তান এই নিয়ে একটি মৌখিক নোট জারি করে এই ইস্যুকে ইরানের সামনে রাখলে, ইরান সেটিকে দুর্ভাগ্যপূর্ণ বলে আখ্যা দেয়। তেহরান এর আধিকারিকরা পাকিস্তানের কূটনৈতিক নেতাদের প্রশ্ন করেন যে, ‘যদি ইসলামাবাদে ইরানের দূতাবাসের বাইরে সৌদি আরবের বিরুদ্ধে পোস্টার লাগানো হয়, তাহলে পাকিস্তান সেটা মেনে নেব?”

যদিও পাকিস্তান তাঁদের এই ঘৃণ্য কাজ নিয়ে দুঃখ প্রকাশ করার যায়গায় উলটে গায়ের জোরে বলে, আমাদের কাছে এটা অধিকার আছে যে, আমরা যেকোন বার্তা সবার সামনে রাখতে পারি। ইরান স্পষ্ট জানিয়ে দেয় যে, পাকিস্তানের সাথে তাঁদের বন্ধুত্বের সম্পর্ক আছে ঠিকই, কিন্তু ভারতের সাথে ইরানের কোন শত্রুতার সম্পর্ক নেই। আপনাদের জানিয়ে রাখি, পাকিস্তানি দূতাবাস আর বিদেশে বসবাসকারী পাকিস্তানিরা লাগাতার ভারত বিরোধী গতিবিধি করেই চলেছে। গত সপ্তাহে পাকিস্তানি নাগরিক আর খালিস্তানি সমর্থকেরা লন্ডনে ভারতীয় দূতাবাসের সামনে বিক্ষোভ দেখায়। লন্ডনে পাকিস্তানি দ্বারা করা এটা দ্বিতীয় সবথেকে বড় বিক্ষোভ ছিল।

Related Articles